international
 11 Aug 19, 01:15 PM
 46             0

স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে জম্মু-কাশ্মীর॥ খুলতে শুরু করেছে স্কুল-কলেজসহ সরকারি অফিস

স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে জম্মু-কাশ্মীর॥ খুলতে শুরু করেছে স্কুল-কলেজসহ সরকারি অফিস

আন্তর্জাতিক ডেস্কঃ কাশ্মীরের ৫টি জেলা থেকে ১৪৪ ধারা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এসব জেলায় খুলতে শুরু করেছে স্কুল-কলেজসহ বেশ কিছু সরকারি অফিসও। এ ছাড়া দোদা ও কিস্তওয়ার জেলায় কারফিউ কিছুটা শিথিল করা হয়েছে বলে এক প্রতিবেদনে বলা হয়েছে। তবে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, কাশ্মীরের অবরুদ্ধ জীবন যাপন এখনো স্বাভাবিক হয়নি। পরিস্থিতি এখনো এমন যে কারো মৃত্যুতে স্বজনদের বুক ভরে কাঁদতেও দিচ্ছে না ভারতের সেনারা। অন্ত্যেষ্টিক্রিয়া অনেকটা গোপনীয়ভাবে সম্পন্ন করতেও বাধ্য করা হচ্ছে তাদের ।

 

এদিকে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেছে ওমর আব্দুল্লাহর নেতৃত্বাধীন দল ‘ন্যাশনাল কনফারেন্স’। এর মধ্যে কাশ্মীর ইস্যুতে ভারত সরকারের সিদ্ধান্তে সমর্থন জানিয়েছে রাশিয়া। অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান অভিযোগ করেছেন, কাশ্মীর থেকে বিশ্বের দৃষ্টিতে সরাতে ভারত নতুন কোনো পরিস্থিতি তৈরি করতে পারে। গত সোমবার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দেয় নরেন্দ্র মোদির সরকার। এ ছাড়া জম্মু-কাশ্মীর থেকে আলাদা করে লাদাখকে ঘোষণা করা হয় কেন্দ্রশাসিত নতুন এক অঞ্চল হিসেবে, যার কোনো বিধানসভা থাকবে না। আর জম্মু-কাশ্মীরে বিধানসভা রাখা হলেও কেড়ে নেওয়া হয় পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা। এর বাইরে কাশ্মীরের শ্রীনগরসহ বিভিন্ন এলাকায় মোতায়েন করা হয় অতিরিক্ত ৫০ হাজার সেনা ।

 

 

এদিকে কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা অব্যাহত আছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল বলেছেন, কাশ্মীর থেকে বিশ্বের নজর ঘোরাতে ভারত ‘যুদ্ধের মতো পরিস্থিতি’ তৈরি করতে পারে। পুলওয়ামার ঘটনার পরও ভারত এই চেষ্টা করেছিল। ইমরান অভিযোগ করেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সায় দেওয়াতেই ভারত তড়িঘড়ি করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছে।’ ইমরান খানের আশঙ্কা, ভারত এমন একটা পরিস্থিতি তৈরি করতে পারে, যেন তার দায় অন্য কোনো পক্ষের ওপর চাপানো যায়। এদিকে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্তে ভারত সরকারকে সমর্থন জানিয়েছে রাশিয়া। গতকাল দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘সংবিধান মেনেই ভারত সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছে। আমরা আশা করি, এ সিদ্ধান্তের ফলে ওই এলাকার পরিস্থিতির কোনো অবনতি ঘটবে না ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')