News71.com
 International
 09 Feb 16, 10:09 AM
 815           
 0
 09 Feb 16, 10:09 AM

হাইতির প্রেসিডেন্ট মাইকেল মার্টেলির পদত্যাগ ।। অনিশ্চিতের পথে সাধারন নির্বাচন

হাইতির প্রেসিডেন্ট মাইকেল মার্টেলির পদত্যাগ ।। অনিশ্চিতের পথে সাধারন নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক : ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ হাইতির প্রেসিডেন্ট মাইকেল মার্টেলি পদত্যাগ করেছেন । তার পদত্যাগের ফলে দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন অনিশ্চয়তার মধ্যে পড়ল। আগামী ২৪ এপ্রিল অনুষ্ঠিতব্য দেশটির সাধারণ নির্বাচন হওয়ার কথা ।

এর আগে গত মাস থেকে দেশটির অন্তর্বর্তীকালীন নেতা হিসেবে নিজেকে মনোনয়নে মার্টেলির চুক্তিকে চ্যালেঞ্জ করে আসছিল বিরোধী দলগুলো। ক্ষমতার শূন্যতা পূরণে এ মনোনয়নের বিরুদ্ধে দেশটির উচ্চ আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার পদত্যাগ করেন মার্টেলি।

পদত্যাগের আগে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট মার্টেলি বলেন, জানুয়ারির নির্বাচন স্থগিত করা ছিল একটি ভুল। দেশটির প্রচলিত আইন অনুযায়ী প্রেসিডেন্ট মাইকেল পরবর্তী নির্বাচনে অংশ নিতে পারবেন না। তবে প্রেসিডেন্ট প্রার্থী জোভেনেল ময়েজ এর প্রতি সমর্থন জানিয়েছেন তিনি। গত নভেম্বরের প্রথম ধাপের নির্বাচনে ময়েজ জয়ী হন।

এদিকে প্রেসিডেন্টের ক্ষমতা ছাড়ার পর সংবিধান অনুযায়ী হাইতির প্রধানমন্ত্রী ইভান পলস দেশটির প্রশাসক হিসেবে দায়িত্ব নিয়েছেন। দায়িত্ব নেওয়ার প্রথমদিন আজ মঙ্গলবার জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে এই সংকট কাটাতে জনসাধারণের সাহায্য কামনা করেছেন তিনি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন