international
 29 Jan 16, 01:36 AM
 243             0

ইরানের নির্দেশনা মেনে পারস্য উপসাগর থেকে যুদ্ধজাহাজ সরিয়ে নিল আমেরিকা।

ইরানের নির্দেশনা মেনে পারস্য উপসাগর থেকে যুদ্ধজাহাজ সরিয়ে নিল আমেরিকা।

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের নির্দেশনা মেনে পারস্য উপসাগরে ইরানের নৌমহড়া এলাকা থেকে নিজেদের যুদ্ধজাহাজ সরিয়ে নিল আমেরিকা। মধ্যপ্রাচ্যে মার্কিন নৌ কমান্ডার খবরটি নিশ্চিত করেছে। ইরানের নৌবাহিনী সতর্কতামূলক বার্তা পাঠানোর পর মার্কিন নৌবাহিনী নিজের যুদ্ধজাহাজটি সরিয়ে নেয় । তবে মার্কিন নৌ কমান্ডার স্পষ্ট জানিয়ে দিয়েছেন এটা একটা নিয়মিত ঘটনা। কোন ইরানি চাপে পিছুহটা নয়।

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন নৌবাহিনীর কমান্ডার কেভিন স্টিফেন্স এক বিবৃতিতে ইরানের পক্ষ থেকে পাঠানো সতর্কবার্তাকে ‘নিয়মিত ঘোষণা’ বলে এর গুরুত্ব কমিয়ে দেয়ার চেষ্টা করেছেন। মার্কিন ঐ কমান্ডার বলেন, “ইরান তার সামরিক মহড়া এলাকায় তাজা গোলাগুলি ব্যবহার করার কথা ঘোষণা করেছে। সাগরে এ ধরনের প্রশিক্ষণ চালানোর সময় এটি একটি নিয়মিত ঘটনা।”

তবে পারস্য উপসাগরের ইরানের মহড়া এলাকা থেকে সরিয়ে নেয়া মার্কিন যুদ্ধজাহাজ কি কাজে নিয়জিত ছিল তা অবশ্য জানানটি স্টিফেন্স। এর পরিবর্তে তিনি দাবি করছেন, ইরানের নৌবাহিনীর সতর্কবার্তাকে ‘নির্দেশ’ হিসেবে নেয়নি তার বাহিনী।

তবে গত বুধবার ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়ারি জানিয়েছেন, মার্কিন যুদ্ধজাহাজটিকে দুইবার সতর্ক করে দিয়েছে তার বাহিনী। নৌবাহিনীর টহল বিমান থেকে একবার এবং ‘আলবোর্জ’ ডেস্ট্রয়ার থেকে আরেকবার সতর্ক করা হয় বলে তিনি জানান। অ্যাডমিরাল সাইয়ারি বলেন, সতর্কবার্তা পাওয়ার পরপরই মার্কিন যুদ্ধজাহাজটি মহড়া এলাকা ত্যাগ করে। জাহাজটির সঙ্গে টহল বিমান ও গানবোট ছিল বলে জানান তিনি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')