international
 28 Jan 16, 09:36 AM
 214             0

রামাদি পুনর্দখলে মরিয়া আইএস ।।আত্মঘাতি হামলায় নিহত ৮৫ ইরাকি সেনা

রামাদি পুনর্দখলে মরিয়া আইএস ।।আত্মঘাতি হামলায় নিহত ৮৫ ইরাকি সেনা

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের রাজধানি বাগদাদের অদুরে রামাদি শহরের দখল ফিরে পেতে মরিয়া আইএস। গত এক সপ্তাহে তারা বেশ কয়েক দফা হামলা চালিয়ে ইরাকি বাহিনিকে নাজেহাল করে ফেলেছে। গতকালও ইসলামিক স্টেট (আইএস) নতুন আরেক দফা আত্মঘাতী বোমা চালিয়েছে ইরাকি সেনাবাহিনীর উপর। হামলায় কমপক্ষে ৮৫ ইরাকি সেনা আহত হয়েছে। শক্তিশালী বোমা, স্নাইপার গুলি এবং রাস্তার পাশে বোমা বর্ষণের মাধ্যমে এই হামলা চালানো হয়। বৃহস্পতিবার ইরাকের রামাদি শহরের এই হামলায় এ পর্যন্ত ৮৫ জন ইরাকি সেনার মৃত্যু নিশ্চিত করেছে গনমাধ্যম ও সরকারি সংস্থা।

ইরাকি সেনাবাহিনীর একটি সূত্রকে উদ্ধৃত করে সংবাদ মাধ্যম জানায় এ সপ্তাহের শুরুতে ইরাকের রাজধানী বাগদাদ থেকে ১০০ কিমি দূরত্বে অবস্থিত রামাদি শহরে ৮৫ জন ইরাকি সেনা এবং উপ-সরকারী বাহিনীর সদস্যকে হত্যা করেন আইএস সদস্যরা। এবারের হামলায় মারা গেছেন কমপক্ষে ৮৫ জনের বেশি।

উল্লেখ্য চলতি ২০১৬ সালের জানুয়ারি মাসে শুরুতে ইরাকি সেনাবাহিনী রামাদি শহরকে আইএস মুক্ত বলে ঘোষণা দিয়েছিল। কিন্তু তারপর থেকেই ইরাকি বাহিনী আইএসের তরফ থেকে বার বার হিংস্র পাল্টা আক্রমণের মুখে পড়ে। কারণ আইএস সদস্যরা এখনো রামাদি শহরের প্রান্তগুলোতে ঘাঁটি গেড়ে রয়েছে।
আপাত দৃষ্টিতে ইরাকি বাহিনী রামাদিকে আইএস মুক্ত মনে করলেও তা সঠিক নয় বলে মনে করেন মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষকরা। তারা মনে করেন ইরাকি বাহিনির চাপে রামাদি থেকে আইএস পিছু হলেও তারা তাদের আত্মঘাতি জঙ্গীদের রামাদির সাধারন মানুষের সাথে মিশে যাওয়ার পরামর্শ দেয়।

আইএস জঙ্গীরা এখন মিসে আছে রামাদির সাধারন মানুষের সাথে। আর মাঝে মাঝে সুযোগ বুঝে তারা হামলা করছে ইরাকি বাহিনির উপর। হামলার পর তারা আবার মিশে যায় সাধারন মানুষের সাথে।তাই রামাদিথেকে বেছে বেছে আই এস নির্মূল খুবই কঠিন কাজ হয়ে দাঁড়িয়েছ ।

জানাগেছে আজ বৃহস্পতিবারের এই হামলার জন্য আত্মঘাতী বোমারুদের ৬ জনেকে দায়িত্য দেয়া হয়। যার মধ্যে ৪ জন হামলার আগেই মার্কিন যৌথ বিমান হামলায় মারা যায়। কিন্তু বাকি ২ জন ঠিকই হামলা করে সেনাবাহিনীর প্রধান ফটকে। এতে ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। সেখানে কমপক্ষে এই বিপুল সংখ্যক ইরাকি সেনা নিহত হন এ ঘটনায় আরও ৪৬ জন আহত হয়েছে। শহরের আরেক স্থানে আরও ১৫ জন ইরাকি সেনাকে হত্যা করেছে আইএস। উল্লেখ্য, ২০১৫ সালের মে মাস পর্যন্ত রামাদি আইএসের দেখলে ছিল। মার্কিন যৌথ বাহিনির সহায়তায় মে ২০১৫তে আইএসের হাত থেকে রামাদি শহরের দখল ছিনিয়ে নেয় ইরাকি বাহিনি ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')