News71.com
 International
 31 May 17, 09:52 PM
 155           
 0
 31 May 17, 09:52 PM

অতিরিক্ত টাকা আদায় নিয়ে পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।।  

অতিরিক্ত টাকা আদায় নিয়ে পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।।   

আন্তর্জাতিক ডেস্কঃ শিক্ষা দেওয়ার নামে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়,মোটা অঙ্কের ডোনেশন ও লাগামছাড়া বেতন বৃদ্ধির অভিযোগ ওঠায় এবার পশ্চিমবঙ্গের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কড়া বার্তা দিলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আজ বুধবার কলকাতার টাউন হলে শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মকর্তাদেরকে নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে মমতা বলেন,সামার ক্যম্পের নাম করে নানাভাবে রুপি নেওয়া হচ্ছে। ডোনেশনের নাম করে যথেচ্ছাচার চলছে। খাতা, বইপত্র,পেনসহ সব স্টেশনারি জিনিসপত্র স্কুল থেকে কেনার জন্য চাপ দেওয়া হচ্ছে। কেন এসব করা হবে? এটা মনে রাখতে হবে যে পয়সা দিয়ে কখনও মেধার বিচার হয় না।

এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি,শিক্ষা সচিব,মুখ্য সচিব,স্বরাষ্ট্র সচিব,রাজ্য পুলিশের ডিজি,কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারসহ প্রায় অর্ধশতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মকর্তারা। ভর্তির সময় ২ লাখ ৪৭ হাজার রুপি নেওয়ায় এদিনের বৈঠকে প্রথমেই কলকাতার নামী বেসরকারি স্কুল লা মার্টিনিয়ার’এর বিরুদ্ধে তোপ দাগেন মমতা। তিনি বলেন,আপনাদের বিরুদ্ধে সব থেকে বেশি ডোনেশন নেওয়ার অভিযোগ উঠেছে। সাধারণ পরিবারের পক্ষে কি এভাবে পড়ানো সম্ভব?ডোনেশনের নামে আপনাদের স্কুলে রীতিমতো চক্র চলছে।

লা মার্টিনিয়ারসের পাশাপাশি মর্ডাণ হাই,ডিপিএস,হেরিটেজ,সেন্ট জেভিয়ারর্সসহ একাধিক বেসরকারি স্কুলের ফি কত,তা নিয়ে বিস্তারিত জানতে চান মুখ্যমন্ত্রী। মর্ডাণ হাই স্কুলের বিরুদ্ধেও ডোনেশন বাবদ ১ লাখ ৬৫ হাজার রুপি নেওয়ার অভিযোগ উঠেছে। স্কুলগুলিতে এই অত্যাধিক ফি নেওয়ার ফলে বাবা-মায়েরা মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছেন বলেও মন্তব্য করেন মমতা। স্কুলগুলির ফি ডোনেশন নিয়ন্ত্রণে এদিন ‘সেল্ফ রেগুলেটরি কমিটি’ গঠন করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন