News71.com
 International
 31 May 17, 03:01 PM
 172           
 0
 31 May 17, 03:01 PM

কলম্বাস নয় ভাইকিংরাই আবিষ্কার করেছিল আমেরিকা ।। গবেষকদের নতুন দাবি  

কলম্বাস নয় ভাইকিংরাই আবিষ্কার করেছিল আমেরিকা ।। গবেষকদের নতুন দাবি   

আন্তর্জাতিক ডেস্কঃ ক্রিস্টোফার কলম্বাস প্রথম আমেরিকা আবিষ্কার করেন। এই তথ্যটি সবারই জানা! কিন্তু একদল বিজ্ঞানী দাবি করেছেন,কলম্বাস নয় বরং ভাইকিং জাতি আমেরিকা প্রথম আবিষ্কার করেছিল। তাও আবার কলম্বাস আমেরিকা আবিষ্কারের ৫০০ বছর আগেই। যদিও ইতিহাসে কলম্বাসকেই আমেরিকা আবিষ্কারক হিসেবে বলা হয়ে থাকে। ১৪৯২ সালের ১২ অক্টোবর তিনি প্রথম আমেরিকার মহাদেশে পা ফেলেন। অবশ্য প্রথমে ভেবেছিলেন তিনি ভারতের কোনো দ্বীপে পৌঁছেছেন। তাই সেখানকার স্থানীয়দের দেখে তাদের নাম রাখেন রেড ইন্ডিয়ান। আদতে তিনি গিয়েছিলেন বাহামাতে। কিন্তু যুক্তরাজ্যের বার্মিংহাম এবং যুক্তরাষ্ট্রের আলাবামা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন, কলম্বাস নিউ ওয়ার্ল্ড অর্থাৎ আমেরিকা আবিষ্কারের ৫০০ বছর আগেই ভাইকিং জাতি সেখানে পৌঁছে যায়।

গবেষণায় দেখা গেছে, কানাডার দ্বীপাঞ্চল নিউ ফাউন্ডল্যান্ডে (Newfoundland)’র পয়েন্ট রোজি (Point Rosee)’তে ভাইকিংদের বসতির প্রমাণ রয়েছে। বিভিন্ন পুরাতত্ত্ব পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন সেগুলো কোনো কোনোটি ৮০০ থেকে ১৩০০ খ্রিস্টাব্দের। তারমানে কলম্বাস পা রাখার আগেই সেই অঞ্চলে বসতি নির্মাণ করেছিল ভাইকিং জাতি।ভাইকিংয়ে জনবসতির মধ্যে নিউ ফাউন্ডল্যান্ড অন্যতম হিসেবে বিবেচিত হয়। বিজ্ঞানীরা ১৯৬০ সালের দিকেই সেই বসতির প্রায় ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের এল আনসে আউক্স মিডোস (L’Anse aux Meadows) নামক স্থানে ভাইকিংদের হারানো সভ্যতার সন্ধান পান।

আলাবামা বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান ড. সারাহ পার্কাক বলেন,এই তথ্য মেনে নিলে আমেরিকা আবিস্কারকের পাশে কলম্বাসের নাম স্থান পাবে না। ১৪ শতকের ভ্রমণ বিষয়ক বই The Saga of the Greenlanders এও বলা হয়েছে ভাইকিং জাতি ৯৮৬ খ্রিস্টাব্দে প্রথম আমেরিকা আবিস্কার করে। সেখানে বলা হয়েছে,বিজারনি হ্যারজোল্ফসন (Bjarni Herjolfsson)তার দলবল নিয়ে নরওয়ে থেকে গ্রিনল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করেন। ৯৮৬ খ্রিস্টাব্দের পর এই ব্যক্তি ১০০২ সালেও আমেরিকা অভিযানে যান।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন