News71.com
 International
 28 May 17, 04:43 PM
 172           
 0
 28 May 17, 04:43 PM

কাশ্মীর নিয়ে নোংরা যুদ্ধ ঠেকাতে নতুন নতুন পন্থা বার করা ছাড়া উপায় নেই ।। ভারতীয় সেনা প্রধান

কাশ্মীর নিয়ে নোংরা যুদ্ধ ঠেকাতে নতুন নতুন পন্থা বার করা ছাড়া উপায় নেই ।। ভারতীয় সেনা প্রধান

আন্তর্জাতিক ডেস্ক : ভারতীয় সেনা কাশ্মীরে ডার্টি ওয়্যার বা নোংরা যুদ্ধের মুখোমুখি হয়েছে। তার মুখোমুখি হতে গেলে নয়া পন্থা বার করা ছাড়া উপায় নেই। জিপের সামনে কাশ্মীরী যুবককে বাঁধা প্রসঙ্গে এভাবেই সেনাকে পুরোপুরি সমর্থন করলেন সেনা প্রধান বিপিন রাওয়াত।

রাওয়াত জানিয়েছেন, ওই ঘটনার প্রধান কারিগর মেজর লিটুল গগৈকে সম্মান জানানোর কারণই হল, সেই সব তরুণ সেনা অফিসারদের উৎসাহদান, যাঁরা জঙ্গি অধ্যুষিত এই রাজ্যে অত্যন্ত কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন। তাঁর কথায়, এই যুদ্ধ ছায়া যুদ্ধ। বলা যেতে পারে, অত্যন্ত নোংরা যুদ্ধ। নিয়ম সেখানেই মানা যায়, যেখানে শত্রুপক্ষ আপনার মুখোমুখি এসে লড়াই করে। কাশ্মীরে তা হচ্ছে না। তাই এখানে লড়াইয়ের জন্য নতুন নতুন পন্থা বার করতেই হবে।

সেনা প্রধান জানিয়েছেন, লোকে সেনার দিকে পাথর ছুঁড়ছে, পেট্রোল বোমা ছুঁড়ছে। সেনা যদি তাঁকে জিজ্ঞেস করে, কী করব, তিনি কি বলবেন, মৃত্যুর অপেক্ষা কর, জাতীয় পতাকায় ঢেকে তোমার জন্য সুন্দর কফিন বানিয়ে রাষ্ট্রীয় মর্যাদায় বাড়ি পৌঁছে দেব? সেনা প্রধান হিসেবে তাঁর কাজ, কর্মীদের মনোবল বাড়ানো, তিনি ঠিক সেটাই করেছেন। তাঁর কথায়, বিক্ষোভকারীরা পাথর না ছুঁড়ে গুলি চালালে তাঁদের পক্ষে সুবিধে হত। তাহলে নিজের মত করে কাজ করতে পারত সেনা।

রাওয়াত বলেছেন, যদি কোনও দেশের মানুষ সেনা সম্পর্কে ভীতিহীন হয়ে পড়ে, তবে সে দেশের ভবিষ্যৎ যে অন্ধকার, তাতে কোও সন্দেহ নেই। ভারতীয় সেনা যথেষ্ট বন্ধুত্বপূর্ণ কিন্তু যখন আইনশৃঙ্খলা পুনরুদ্ধারের প্রশ্ন ওঠে, তখন কড়া হতেই হবে বলে মন্তব্য করেছেন তিনি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন