News71.com
 International
 16 May 17, 10:09 PM
 271           
 0
 16 May 17, 10:09 PM

ভারতে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে জোর তৎপরতা , দিল্লীতে সোনিয়া - মমতা রুদ্ধদার বৈঠক ।  

ভারতে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে জোর তৎপরতা , দিল্লীতে সোনিয়া - মমতা রুদ্ধদার বৈঠক ।   

আন্তর্জাতিক ডেস্কঃ এমন এক ব্যক্তি যিনি হবেন মুক্তমনা,দেশের গণতন্ত্র ও ঐতিহ্য সম্পর্কে ওয়াকিবহাল। সর্বোপরি দেশের ধর্মনিরপেক্ষ কাঠামোকে প্রধান্য দেবেন। এমন রাষ্ট্রপতির খোঁজে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জি। আজ মঙ্গলবার বিকালে দিল্লির ১০ জনপথে সোনিয়ার বাসভবনেই ভারতের এই প্রধান দুই বিরোধী দলের নেত্রীরা একান্তে বৈঠক করেন।

আগামী জুলাইয়ে ভারতের রাষ্ট্রপতি নির্বাচন। মে মাসের শেষর দিকে স্থির হবে নির্বাচনের দিনক্ষণ। তাই এক মাস আগে থাকতেই রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে বিরোধী শিবির থেকে সহমতের ভিত্তিতে প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়া শুরু হয়েছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বিহারের মুখ্যমন্ত্রী ও জনতা দল ইউনাইটেড প্রধান নীতিশ কুমার, সিপিআইএম সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআই নেতা ডি.রাজা,এনসিপি প্রধান শরদ পাওয়ার,আরজেডি প্রধান লালু প্রসাদ যাদব,সমাজবাদী পার্টির প্রধান ও উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবসহ কয়েকটি বিরোধী দলের নেতাদের সঙ্গে প্রাথমিক আলোচনা সেরে ফেলেছেন কংগ্রেস সভানেত্রী। বাদ ছিলেন বিরোধী শিবিরে মমতা’র মতো গুরুত্বপূর্ণ নেত্রীর মতামত। তাই এবার বিষয়টি নিয়ে মমতার পরামর্শ নেন সোনিয়া। এদিন সোনিয়ার বাসভবনে বৈঠক শুরু হয় বিকাল ৫টার দিকে, বৈঠক চলে প্রায় আধা ঘণ্টা ধরে। বৈঠকের মাঝে এসে যোগ দেন রাহুল গান্ধীও। বৈঠক শেষে সাংবাদিকদের সামনে মমতা বলেন,খুব গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে। আমরা দুই জনের মধ্যে বিভিন্ন ইস্যুতে মত বিনিময় করেছি। রাষ্ট্রপতি নির্বাচনের পাশাপাশি অন্য বিষয় নিয়েও আমাদের মধ্যে আলোচনা হয়েছে।

যদিও রাষ্ট্রপতি পদে কারও নাম নিয়ে আলোচনা হয়নি বলে জানান তিনি। মমতা বলেন,রাষ্ট্রপতি পদে কারও নাম নিয়ে আলোচনা হয়নি। তবে আমরা চাই যেই হোন না কেন তিনি হবেন সর্বসম্মত এবং যেটা দেশের জন্য মঙ্গলজনক হবে। বিষয়টি নিয়ে আগামী সপ্তাহে ফের বৈঠক হতে পারে। এবং অন্য দলের সঙ্গেও আলোচনা হবে। যদিও বৈঠকের গোটা বিষয়টি বাইরে প্রকাশ করে দেওয়াটাও ঠিক নয় বলেও সাংবাদিকদের মনে করিয়ে দেন মমতা। নাম না করে মোদি সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন মমতা। তিনি বলেন, ‘দেশ জুড়ে রাজনৈতিক প্রতিহিংসা দেখানো হচ্ছে। রাজনৈতিক লড়াই রাজনেতিক ভাবেই হওয়া উচিত। কিন্তু সিবিআই-ইডি দেখিয়ে ভয় দেখোনো হচ্ছে। কাউকে পছন্ধ না হলেইে তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দায়ের করা হচ্ছে,জেলে ঢোকানো হচ্ছে,কখনও জঙ্গি তকমা লাগিয়ে দেওয়া হচ্ছে। এধরনের লড়াই কখনও শোভা পায় না’।

রাষ্ট্রপতি পদে ইতিমধ্যেই বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখার্জি,পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল গোপাল কৃষ্ণ গান্ধী,লোকসভার সাবেক স্পীকার মীরা কুমারসহ একাধিক নাম নিয়ে আলোচনা হয়েছে বিরোধীদের মধ্যে। বিহারের মুখ্যমন্ত্রী গতকালই প্রণব মুখার্জিকেই ফের রাষ্ট্রপতি করার প্রস্তাব দিয়েছেন। প্রণবের প্রতি দুর্বলতা রয়েছে মমতারও। প্রণবে আপত্তি নেই সীতারাম ইয়েচুরিরও। যদিও প্রণব মুখার্জি জানিয়ে দিয়েছেন তিনি একটি শিবিরের প্রার্থী হতে চান না। সব দলের পক্ষ থেকে যদি সর্বসম্মতিক্রমে তাঁর নাম রাষ্ট্রপতি পদের জন্য প্রস্তাব করা হয়,তবেই তিনি বিষয়টিতে রাজি হবেন। তবে শেষ পর্যন্ত সর্বসম্মতিক্রমে প্রণব মুর্খাজি বা অন্য কেউ নির্বাচিত না হলে গোপাল কৃষ্ণকেই বিরোধীদের প্রার্থী করা হতে পারে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন