News71.com
 International
 21 Jan 16, 05:52 AM
 1034           
 0
 21 Jan 16, 05:52 AM

ইরাকে মানবাধিকারের চরম লংঘন ।। ৩২ লাখ লোক গৃহহীন : হত্যার শিকার প্রায় বিশ হাজার।

ইরাকে মানবাধিকারের চরম লংঘন ।। ৩২ লাখ লোক গৃহহীন : হত্যার শিকার প্রায় বিশ হাজার।

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের ইরাক নিয়ে এক প্রতিবেদনে উঠে এসেছে ইরাকীদের ওপর আই এস এসের বর্বরতার আতঙ্কজনক চিত্র ।ইরাকে বেসামরিক মানুষ এখন জঙ্গী গোষ্ঠি আই এসের কেমন নির্যাতনের শিকার তার তথ্য প্রমান সহ প্রতিবেদনটি প্রকাশ করেছে ইরাকের জন্য জাতিসংঘের সহায়তা মিশন (ইউ এন এ এম আই) এবং মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের দপ্তর( এইচ সি এইচ আর )।

প্রতিবেদনে বলা হয়েছে ইরাকে বেসামরিক মানুষ এখন নির্মম বর্বরতার শিকার। গত ২১মাসে অর্থাৎ জানুয়ারী ২০১৪ সাল থেকে অক্টবার ২০১৫ সাল পর্যন্ত, হাজার হাজার বেসামরিক মানুষ হত্যার শিকার হয়েছে এখানে। বাস্তচ্যুত হয়েছে কয়েক লাখ মানুষ।প্ রায় সাড়ে তিন হাজার নারী ও শিশু দাসত্ব বরন করেছে জঙ্গিদের হাতে। গত মঙ্গলবার এ প্রতিবেদনটি প্রকাশ করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের সদর দপ্তর। প্রতিবেদনটি তৈরী করা হয়েছে গৃহহীন ব্যক্তিদের সাক্ষাৎকার ছাড়াও ভুক্তভোগী ও প্রানে বেচে যাওয়া ব্যক্তি ও ঘটনার প্রত্তক্ষদর্শীদের প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে।

জাতিসংঘের আওতাভুক্ত ইউ এন এ এম আই ও এইচ সি এইচ আরের প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি জানায় ২১মাসে ইরাকে অন্তত ১৮হাজার ৮০০ বেসামরিক লোক হত্যার শিকার হয়েছে। এই সময়ের মধ্যে অভ্যন্তরীন ভাবে উদ্যাস্ত হয়েছে ৩২ লাখ অধিবাসি । প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে জঙ্গীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) বর্তমানে ইরাকের বিশাল এলাকার নিয়ন্ত্রন করছে। প্রতিবেদনে আরো বলা হয় আই এসের এই অপকর্ম মানবতাবিরোধী অপরাধের শামিল। এটা গণহত্যার পর্যায়ে পড়ে। ইরাকের সরকারি বাহিনী, বিভিন্ন মিলিশিয়া কুর্দি বাহিনীর বিরুদ্ধেও অনেক ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘনের তথ্য মিলেছে তদন্তে।জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার বজায়েদ রাদ আল হসাইন বলেছেন"এই প্রতিবেদন এ ব্যাখ্যা পাওয়া যাবে কেন ইরাকী শরনার্থীরা ইউরোপ বা অন্য কন অঞ্চলে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে।"

এদিকে রয়টার্সের প্রকাশিত এক খবরে জঙ্গিদের হাতে শিরচ্ছেদ, গুলি,বুল্ডেজারে পিষ্ট, জীবন্ত পুড়িয়ে মারা, ছাদ থেকে ছুড়ে ফেলে হত্যার বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেছে । প্রতিবেদনে আরোও বলা হয়েছে জাতিসংঘ একদিকে যেমন বহু শিশু সেনা হত্যার তথ্য পেয়েছে ,অন্নদিকে তেমনি ৮০০ থেকে ৯০০ শিশুকে সামরিক ও ধর্মীয় প্রশিক্ষনের উদ্দেশ্য অপহরনের বিষয়ে নিশ্চিত হয়েছে। এখানে জঙ্গিরা আনুমানিক সাড়ে তিন হাজার নারী ও শিশুকে আটকে রেখে বিভিন্ন এলাকায় দাস হিসাবে কাজ করতে বাধ্য করেছে, এদের বেশির ভাগই ধর্মীয় সংখ্যা লঘু ইয়াজিদি সম্প্রদায়ের ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার আরও বলেছেন, এখানে কেবলমাত্র যারা হত্যা পঙ্গুত্বের শিকার হয়েছে তাদের পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। কিন্ত খাদ্য, পানি ও চিকিৎসার মতো মৌলিক চাহিদার অভাবে যে অসংখ্য মানুষ মৃত্যুবরণ করেছে তার এখানে উল্লেখ্য করা হয়নি। প্রতিবেদনে ২১ মাসে বেসামরিক লোকের প্রানহানির সংখ্যা ১৮ হাজার ৮০০ বলা হলেও প্রকৃত সংখ্যা অনেক বেশি হোয়ার সম্ভাবনা রয়েছে । প্রতিবেদনে বলা হয় নিহত মানুষের প্রায় অর্ধেকেই ইরাকের বাগদাদ প্রদেশের বাসিন্দা। আর বেসামরিক লোকদের এ হত্যাকাণ্ডে হাতে তৈরী বোমাই (আই ইডি) বেশি ব্যবহিত হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন