News71.com
 International
 29 Aug 16, 12:52 PM
 309           
 0
 29 Aug 16, 12:52 PM

সমতার দাবিতে নগ্নবক্ষা হয়ে রাস্তায় হাজারো নারী

সমতার দাবিতে নগ্নবক্ষা হয়ে রাস্তায় হাজারো নারী

 

আন্তর্জাতিক ডেস্ক: বিভিন্ন দাবি আদায়ে পশ্চিমা দেশগুলোতে ইদানিং হরহামেশাই নারী-পুরুষ নগ্ন হয়ে রাস্তায় নামছেন। আর এর ক'দিন আগেই ইংল্যান্ডে 'বাঘ বাঁচাও' আন্দোলনে হাজারো নারী-পুরুষ নগ্ন হয়ে শরীরে বাঘের চিহ্ন একে, প্লাকার্ড হাতে পথে নামে। এবার নারী অধিকার ও সমতার দাবিতে যুক্তরাষ্ট্র জুড়ে নারীরা নগ্নবক্ষা হয়ে পথে নেমেছেন। গতকাল রবিবারই (২৮ আগস্ট) এই ঘটনা ঘটেছে। শরীরের উর্ধ্বাঙ্গে কিছুই না পরেই সড়কে র‌্যালি করছেন, ঘুরে বেড়াচ্ছেন সমুদ্র তীরে তারা।

নারীবাদী বিভিন্ন সংগঠন এভাবেই 'গো টপলেস ডে' পালন করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন আগেই। গতকাল তাদের ডাকে রাস্তায় নেমে এসেছেন হাজারো নগ্নবক্ষা নারী। আর তাদের হাতে রয়েছে ফোলানো বেলুন, প্লাকার্ড, পোস্টার।

প্রতিবছর নারী সমতা দিবসের কাছাকাছি রবিবারটিতে এই 'গো টপলেস ডে' পালন করা হয়। যুক্তরাষ্ট্রে নারীদের ভোটাধিকার আদায়ের এই দিনটি ছিলো গত ২৬ আগস্ট। আর এর নিকটবর্তী রবিবার হিসেবে ২৮ আগস্টই পালিত হচ্ছে 'গো টপলেস ডে'। বাংলাদেশ সময় রাত ৯ টার দিকেই রাস্তায়, সমুদ্র সৈকতে শত শত নারীকে নগ্নবক্ষা হয়ে প্লাকার্ড হাতে র‌্যালি করছে।

পরিকল্পনামাফিক যেসব ইভেন্ট রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে নিউ হ্যাম্পশায়ার থেকে ক্যালিফোর্নিয়া পর্যন্ত সমুদ্র তীরে নগ্নবক্ষা হয়ে ঘোরাঘুরি। আর নিউইয়র্ক সিটি, লস এঞ্জেলসে বিশেষ র‌্যালি। এতে করে নারীবক্ষের আদলে বেলুন ফুলিয়ে তা হাতে নিয়ে হাঁটবেন তারা। এছাড়াও বড় বড় নগরীতে দিনটি পালনের উদ্যোগ রয়েছে। তাদের যুক্তি হচ্ছে পুরুষের মতো নারীরাও প্রকাশ্যে নগ্নবক্ষা হতে পারবেন। আর এর মাধ্যমেই আদায় হবে তাদের সমতার অধিকার।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন