News71.com
 International
 27 Jul 16, 01:55 AM
 360           
 0
 27 Jul 16, 01:55 AM

জার্মানের মিউনিখ হামলাকারী ঘাতক ছিল একজন মানসিক ভারসাম্যহীন ব্যক্তি

জার্মানের মিউনিখ হামলাকারী ঘাতক ছিল একজন মানসিক ভারসাম্যহীন ব্যক্তি

আন্তর্জাতিক ডেস্কঃ যদিও প্রাণ গেছে ৯ জন নিরীহ মানুষের, তবুও স্বস্তি। মিউনিখের বন্দুকধারী মানসিক ভারসাম্যহীন ছিল। তার সঙ্গে আইএস, বা অন্য কোনো জঙ্গি গোষ্ঠীর কোনো যোগাযোগ ছিল না । গত শুক্রবার মিউনিখের অলিম্পিয়া শপিংমলে তার হামলা, গুলি চালিয়ে ৯ জনকে মেরে আত্মঘাতী হওয়ার প্রতিটি পর্যায়ে বরং উন্মাদগ্রস্ততার প্রমাণই স্পষ্ট। সব দিক খতিয়ে দেখে নিশ্চিত হয়ে গত শনিবার জানান মিউনিখ পুলিশ। জন্ম সূত্রে ইরানি, ১৮ বছরের ওই তরুণের নাম আলি সোনবোলি। বাবা পেশায় ট্যাক্সিচালক, মা ডিপার্টমেন্টাল স্টোরের কর্মী। গত ২বছর ধরে মিউনিখের মাক্সফরস্টাড্টের বাসিন্দা ।

দীর্ঘদিন ধরে হেনস্থার শিকার হওয়ায় মানসিক ভারসাম্য হারায় সে। চিকিৎসা চলছিল। গত শুক্রবার সন্ধ্যায় সে একাই মিউনিখ স্টেডিয়ামের কাছে অলিম্পিয়া শপিং মলের ম্যাকডোনাল্ড রেস্তোরাঁয় ঢুকে হঠাৎ গুলি চালাতে শুরু করে। সপ্তাহান্তে সপরিবার অনেকেই তখন ছিলেন রেস্তোরাঁয়। অনেকের সঙ্গেই বাচ্চারা ছিল। এলোপাতাড়ি গুলিতে ৯ জন প্রাণ হারান, জখম হন ১৬ জন। পুলিশ ততক্ষণে ঘিরে ফেলেছে শপিংমল। ধরা না দিয়ে নিজেকে শেষ করে দেয় সোনবেলি। গত শুক্রবার সন্ধ্যায় হামলার শুরুতে জানা যায়, মোট ৩জন বন্দুকধারী রয়েছে ।

হামলা চালিয়ে শপিংমল থেকে বেরিয়ে গেছে তারা। সতর্কতা হিসেবে গোটা মিউনিখ শহরে যান চলাচল বন্ধ করে দেয়া হয়। মানুষজনকে বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়। কিন্তু শেষ পর্যন্ত হদিশ মেলে ১জনের। পুলিশের গুলিতে জখম হয়ে শপিংমল থেকে বেরিয়ে গিয়েছিল সে। শপিংমল থেকে কিছু দূরে রাস্তার ধারে মাথায় গুলিবিদ্ধ অবস্থায় তার দেহটি পড়েছিল। গুলিটি তার নিজের পিস্তলেরই, দাবি মিউনিখের পুলিশ কর্মকর্তা হুবের্তো আন্দ্রেইয়ের। রেস্তোরাঁর সি সি টিভি ফুটেজ দেখে ১জনই হামলা চালিয়েছে বলে নিশ্চিত হয় পুলিশ ।

হামলার একটি ভিডিও সোশ্যাল মিডিয়াতেও ছড়িয়ে পড়ে। তাতেও ১জনকেই গুলি চালাতে দেখা যায়। ইরানি বংশোদ্ভূত ওই জার্মান তরুণের নাম পুলিশের খাতায় কখনও ওঠেনি। তবে প্রাথমিক তদন্তের পর জানা যায়, দীর্ঘ ৭ বছর হেনস্থার শিকার হয়েছিল আলি। ফলে মানসিক ভারসাম্য হারিয়েছিল। তবে গত শুক্রবার সন্ধ্যায় ওই হামলার আগে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্ট থেকে অলিম্পিয়ার ওই মলে তরুণদের জমায়েত হওয়ার আহ্বান জানানো হয়। বলা হয়, বিনামূল্যে খাবার মিলবে সেখানে। ফেসবুকের ওই অ্যাকাউন্টের সঙ্গে হামলাকারীর কোনো যোগ আছে কী না, সে ব্যাপারে তদন্ত চলছে। হামলার পর মাক্সফরস্টাড্টে আলির বাড়িতেও তল্লাশি অভিযান চালায় পুলিশ। সেখানে গণহত্যা সংক্রান্ত প্রচুর বইপত্র ও প্রবন্ধ মিলেছে, দাবি হুবের্তো আন্দ্রেইয়ের ।

তবে জার্মানিসহ গোটা ইউরোপের সন্দেহ, এই হামলার পেছনেও হয়ত কোনো জঙ্গি সংগঠনের হাত থাকারই প্রমাণ মিলবে শেষ পর্যন্ত। ১৮ই জুলাই জার্মানির বাভারিয়াতে ট্রেনে হামলা চালায় এক আফগান বংশোদ্ভূত তরুণ শরণার্থী। কুড়ুল আর ছুরির আঘাতে গুরুতর জখম করে হংকং থেকে আসা ৫ পর্যটককে। সেই ঘটনার দায় নেয় আই এস। তার পরেই মিউনিখের এই হামলায় আতঙ্ক আরও জোরদার হয়েছে। খবর পেয়ে গত শুক্রবারই ছুটি বাতিল করেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল ।

নিউ ইয়র্কের উদ্দেশে রওনা হয়েও দেশে ফিরে আসেন অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী টমাস ডি মেইজিয়ের। দেশের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করতে গত শনিবার নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে বসেন চ্যান্সেলর। অন্যদিকে জার্মানির ব্যবসায়ীরা নিজেরাই উদ্যোগী হয়ে দেশের সব কটি শপিংমলে সুরক্ষা বাড়াতে উদ্যোগী হয়েছেন। তাঁদের মতে ফ্রান্স ও জার্মানির মতো দেশগুলির তুলনায় আমেরিকার নিরাপত্তা ব্যবস্থা ঢের ভাল বলে মনে করছে বহু আন্তর্জাতিক সংস্থা। তাই ইউরোপ ছেড়ে আমেরিকাতে পসার জমাতে চাইছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশীয় বাণিজ্য ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন