News71.com
 International
 26 Jul 16, 08:02 PM
 344           
 0
 26 Jul 16, 08:02 PM

অক্সিজেনের বদলে ‘লাফিং গ্যাস’, নবজাতকের মৃত্যু

অক্সিজেনের বদলে ‘লাফিং গ্যাস’, নবজাতকের মৃত্যু

 

আন্তর্জাতিক ডেস্কঃ এক নবজাতককে দেয়ার কথা ছিল অক্সিজেন গ্যাস। কিন্তু তার পরিবর্তে তাকে দেয়া হয়েছে ‘লাফিং গ্যাস’ হিসেবে পরিচিত নাইট্রাস অক্সাইড। এতে ওই শিশু মারা গেছে। আশঙ্কাজনক অবস্থা আরেকটি শিশুর।  এ ঘটনা ঘটেছে সিডনির ব্যাঙ্কটাউন লিডকোমবে হাসপাতালে।  হাসপাতালের নাক বিষয়ক ইউনিটে অক্সিজেনের পরিবর্তে ভুল করে প্রতিস্থাপন করা হয়েছিল নাইট্রাস অক্সাইড। তা-ই ব্যবহার করা হয়েছে কমপক্ষে দুটি শিশুর নাকের সাকসেশন কাজে। এ ঘটনায় সেখানে বিরাজ করতে উত্তেজনা।

নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্যমন্ত্রী জিলিয়ান স্কিনার এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, যে নবজাতক মারা গেছে ও যে মারাত্মকভাবে আক্রান্ত তাদের পরিবারের কাছে আমি গভীরভাবে দুঃখ প্রকাশ করছি। তারা এমন বিপর্যয়কারী ভুলের শিকার হয়েছেন এ জন্য আমি গভীরভাগে বেদনাহত। তাদেরকে সমর্থন দেয়ার জন্য নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্যবিভাগ যা যা করণীয় তা করবে। হাসপাতালের একটি থিয়েটারে অক্সিজেন ইউনিটে ভুল প্রতিস্থাপন হয়েছিল। সেটা ২০১৫ সালের জুলাইয়ে সার্টিফাই করেছে বিওসি লিমিটেড। এই ভুলের কথা ওই দুই শিশুর পরিবারকে জানানো হয়েছে। এর পর থেকেই ওই হাসপাতালের আটটি অপারেশন থিয়েটার পরীক্ষা করা হয়েছে। বাকি একটি বন্ধ রাখা হয়েছে।

এখানকার কর্মকর্তারা নিশ্চিত করেছেন, ২০১৫ সালের জুলাইয়ের পর ভুল করে আর কোন শিশুকে অন্য গ্যাস দেয়া হয় নি। উল্লেখ্য, নাইট্রাস অক্সাইড ও অক্সিজেন দুটিই গন্ধহীন ও রঙহীন গ্যাস।  এ জন্য দুটি গ্যাসকে আলাদাভাবে চিনতে বিওসি কোম্পানি তাদের ওয়েবসাইটে বলেছে, যে ট্যাঙ্কে অক্সিজেন গ্যাস রাখা আছে সেটা কালো। যেটাতে নাইট্রাস অক্সাইড রাখা আছে সেটা হালকা নীল। এ বিষয়ে সাউথ ওয়েস্টার্ন সিডনির স্থানীয় স্বাস্থ্য বিভাগ তদন্ত শুরু করেছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন