News71.com
 International
 25 Jul 16, 11:51 AM
 380           
 0
 25 Jul 16, 11:51 AM

এখন থেকে দুই বাংলাকে মেলাবে ‘আকাশবাণী মৈত্রী’

এখন থেকে দুই বাংলাকে মেলাবে ‘আকাশবাণী মৈত্রী’

আন্তর্জাতিক ডেস্কঃ  আন্তর্জাতিক স্তরে দুই দেশের মধ্যে ‘রেডিও রিলেশন’ গড়ে তোলার ওপর গুরুত্ব দিলেন প্রসার ভারতীর সি ই ও জহর সরকার। এর ফলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় করে তোলা সম্ভব। ভারত-‌বাংলাদেশ সুসম্পর্ককে মজবুত করার লক্ষ্যে প্রসার ভারতী আকাশবাণীতে ইতিমধ্যেই একটি নতুন চ্যানেল শুরু করতে চলেছে। যার নাম দেওয়া হয়েছে ‘মৈত্রী’।

এর ফলে রেডিওর জনপ্রিয়তা আরও বাড়বে বলে মনে করেন প্রসার ভারতীর সি ই ও জহর সরকার। এক প্রশ্নের উত্তরে তিনি জানান, বর্তমানে প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ অনুষ্ঠানের জন্য রেডিওর গুরুত্ব ও জনপ্রিয়তা দুই–ই বেড়েছে। আগে জরুরি কিছু সময় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিতেন। এখন নিয়মিত প্রধানমন্ত্রী আকাশবাণীর মাধ্যমে জনসাধারণের সঙ্গে কথা বলেন। সেই অনুষ্ঠান প্রচুর সংবাদমাধ্যম প্রচার করায় রেডিও নিয়ে মানুষের আগ্রহ দিন দিন বাড়ছে।

আজ বোলপুরে শান্তিনিকেতন আকাশবাণী কেন্দ্রে এক সাংবাদিক বৈঠকে জহরবাবু জানান, আকাশবাণীর মৈত্রী দুই বাংলার সংস্কৃতির মেলবন্ধন যেমন ঘটাবে, সেরকম দুই দেশের সম্পর্ককে আরও সুদৃঢ় করবে। জহর বাবু আরও জানান, ‘এটা হবে দুই বাংলার চ্যানেল। পরীক্ষামূলকভাবে শুরু হয়ে গেছে। আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য অপেক্ষা করছি আমরা। নতুনভাবে যখন শুরু করব, তখন নতুন ভাবনা কেন নয়? আমরা সিদ্ধান্ত নিয়েছি, বাংলাদেশের প্রথিতযশা শিল্পীদের কলকাতায় এনে ‘আকাশবাণী মৈত্রী’তে অনুষ্ঠান করা হবে।’ তিনি আরও বলেন, ‘এটা যদি সম্ভব হয়, তা হলে বিশ্বের ব্রডকাস্টিং ব্যবস্থায় নতুন যুগের সূচনা হবে। আমেরিকায় মেক্সিকান অনুষ্ঠান করতে আমেরিকায় বসবাসকারী মেক্সিকান শিল্পীদের সুযোগ দেওয়া হয়, কিন্তু বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক এত সুদৃঢ় যে, আকাশবাণী মৈত্রী সম্প্রচার করা হবে হুগলির চুঁচুড়া থেকে। সেখান থেকেই খুব শক্তিশালী যন্ত্রের সাহায্যে আকাশবাণী মৈত্রীর সম্প্রচার শোনা যাবে।

সূত্রের খবর, যেহেতু ৫০০ কিলোমিটার ব্যাসে এই সম্প্রচার শোনা যাবে, তাই বাংলাদেশের একটা বড় অংশের মানুষ ‘আকাশবাণী মৈত্রী’ শুনতে পাবেন। প্রসার ভারতীর সি ই ও জহর সরকার আরও বলেন, ‘আকাশবাণী শান্তিনিকেতন এক্ষেত্রে এক বড় ভূমিকা পালন করতে সক্ষম। দুই বাংলার সংস্কৃতি চর্চায় শান্তিনিকেতন এক বড় যোগসূত্র। কার্যত শান্তিনিকেতন দুই বাংলার সাংস্কৃতিক রাজধানী। বাংলাদেশের বহু শিল্পী এখানে সরাসরি আসেন। তাঁরা এখানেই ‘আকাশবাণী মৈত্রী’র জন্য অনুষ্ঠান করতে পারেন, পাশাপাশি শান্তিনিকেতন ঘরানার যেসব অনুষ্ঠান হয়, সেগুলি এক গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।’ ‌

আকাশবাণী মৈত্রীর সম্প্রচার মানুষের রেডিওর প্রতি আগ্রহ আরও বাড়াবে বলেও তিনি মনে করেন। আকাশবাণীর মহানির্দেশক ফৈয়াজ সরিয়ের জানান, দেশে ৮৭টি রেডিও স্টেশনেরই গুরুত্ব বেড়েছে। শান্তিনিকেতন কেন্দ্রের সম্প্রচার ক্ষমতা ৫০ শতাংশ বাড়ানো হচ্ছে। এর ফলে বীরভূমের আশপাশের জেলার মানুষও শান্তিনিকেতনের এফ এমের অনুষ্ঠান শুনতে পাবেন। এদিন বিশ্বভারতীতে জহর সরকার সংস্কৃতির ওপর ভাষণ দেন।‌

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন