News71.com
 Features
 06 Dec 23, 11:25 AM
 157           
 0
 06 Dec 23, 11:25 AM

প্লাজমা বিজ্ঞানী অধ্যাপক ড. এ এ মামুনের বিশেষ সাক্ষাৎকার

প্লাজমা বিজ্ঞানী অধ্যাপক ড. এ এ মামুনের বিশেষ সাক্ষাৎকার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে অনার্স মাস্টার্সডিগ্রি সম্পন্ন করা . মামুন ছাত্রজীবন থেকেই কৃতিত্বের স্বাক্ষররেখেছেন। এর ধারাবাহিকতায় কমনওয়েলথ স্কলারশিপ নিয়েইংল্যান্ডের সেন্ট অ্যান্ড্রেুস বিশ্ববিদ্যালয় থেকে প্লাজমা ফিজিক্সেপিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি একাধিক অত্যন্তমর্যাদাসম্পন্ন পোস্ট-ডক্টরাল ফেলোশিপের অধীনে জার্মানি যুক্তরাজ্যে কমপ্লেক্স  বা ডাস্টি ফিজিক্সে অ্যাডভান্স রিসার্চসম্পাদনের সুযোগ লাভ করেন।প্লাজমা ফিজিক্স অসামান্যঅবদানের জন্য তিনি  জুনিয়র সিনিয়র উভয় গ্রুপে বাংলাদেশএকাডেমি অব সায়েন্স স্বর্ণপদক একমাত্র বাংলাদেশী হিসেবেজামার্নির ব্যাসেল রিসার্চ অ্যাওয়ার্ডসহ দেশে-বিদেশের অনেকখ্যাতনামা পুরস্কার সম্মাননায় ভূষিত হয়েছেন। অধ্যাপক . মামুন দ্য ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্সেসের একজন সম্মানিতফেলো। তিনি ‘ইন্ট্রোডাকশন টু ডাস্টি ফিজিক্স নামক বইয়ের অন্যতম লেখক যা বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়ে পাঠ্যবই হিসেবে তালিকাভুক্ত হয়েছে। দেশে-বিদেশের খ্যাতনামা জার্নালে এ পর্যন্ত তাঁর ৪১৭ টি গবেষণা প্রকাশিত হয়েছে এবং বাংলাদেশের প্রথম কোনো বিজ্ঞানী হিসেবে তিনি গুগলে ১৭,৩৭৫ স্কলার্স সাইটেশনের মাইলফলক স্পর্শ করার বিরল কৃতিত্ব অর্জন করেছেন। বিশ্বেরঅন্যতম সেরা প্লাজমা বিজ্ঞানী অধ্যাপক . মামুন এরসাক্ষাৎকার নিয়েছেন সনজিৎ সরকার উজ্জ্বল।

 

প্রশ্ন: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মায়ের আদেশ পালনে কলেজেরচাকরিকে উপেক্ষা করে ভরা বর্ষায় রাতের আঁধারে সাঁতরিয়েখরস্রোতা দামোদর নদ পার হয়ে বীরসিংহ গ্রামে পৌঁছান। শুনেছিআপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছিলেন তবেজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন কেন?

. মামুন: মূলত মায়ের আদেশ পালন করতেই আমিজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলাম।

 

প্রশ্ন: একমাত্র বাংলাদেশী হিসেবে জার্মানির ব্যাসেল রিসার্চঅ্যাওয়ার্ড ভূষিত হয়েছেন। পুরস্কার প্রাপ্তি সম্পর্কে কিছু বলুন।

. মামুন: হ্যাঁ, জার্মানির এই অ্যাওয়ার্ডটি অত্যন্ত সম্মানজনক।নোবেল প্রাইজের পরেই সম্মানীর দিক থেকে এটি সর্বোচ্চ। যেকোনো পুরস্কারই গবেষকদের দারুণভাবে উৎসাহিত করে। আমিমনে করি, সাইটেশন বা পুরস্কারপ্রাপ্তি সামনের দিকে এগিয়ে যাবারশক্তি যোগায়। আরও বড় স্বীকৃতি পাবার স্বপ্ন দেখায়।

 

প্রশ্ন: আপনি শিক্ষক সমিতির সাবেক সভাপতি, শিক্ষক প্রতিনিধিথেকে নির্বাচিত সিনেট সদস্য। বর্তমানে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদেরআহ্বায়কের দায়িত্ব পালন করছেন। একজন বিজ্ঞানীর শিক্ষকরাজনীতিতে সম্পৃক্ততাকে কিভাবে দেখছেন?

. মামুন: শিক্ষক রাজনীতিতে এসেছি গুণগত মান পরিবর্তনকরার চেষ্টা করতে। একটি বিশ্ববিদ্যালয়কে গবেষণামুখী করে এগিয়েনিতে চাইলে সম্মিলিত প্রচেষ্টা দরকার। আপনি হয়তো জেনেথাকবেন- আইনস্টাইনও একসময় পলিটিক্সে সক্রিয় হয়েছিলেন।শুধু যে নিজে গবেষণা করব, গবেষণার ক্ষেত্র তৈরি করব না, সেটিঠিক নয়।

 

 

প্রশ্ন: প্লাজমা বিজ্ঞান মানবকল্যাণে কীভাবে ভূমিকা রাখতে পারে?

. মামুন: খুব সুন্দর প্রশ্ন। সূর্য পৃথিবীর শক্তির উৎস। এই সূর্যেরভিতরে আসলে প্লাজমা এবং প্লাজমা মাধ্যমের ভিতরে ফিউশনবিক্রিয়া হচ্ছে। আমরা যদি নিয়ন্ত্রিত ফিউশন বিক্রিয়া পৃথিবীতেতৈরি করতে পারি, যার অর্থ হলো একটা কৃত্রিম সূর্য তৈরি করতেপারি। তাহলে পৃথিবীতে এনার্জি সংকট বলে কিছু থাকবে না এবংসারাবিশ্বে একটি বৈপ্লবিক পরিবর্তন হবে। বিশ্বের প্লাজমা বিজ্ঞানীরাআশা করছে অচিরেই কৃত্রিম সূর্য পৃথিবীতে তৈরি হবে।

 

প্রশ্ন: আপনার ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে যদি বলতেন।

. মামুন: আমার বাবা ধামরাইয়ের কুশুরা আব্বাস আলী হাইস্কুলের প্রধান শিক্ষক ছিলেন। আমার বাবা আমার আদর্শ শিক্ষক।বাবার জন্যই আমরা ১১ ভাই বোন মানুষ হয়েছি। আমরা বাবারনামে একটা ট্রস্ট করতে চাই। যেখানে একটি হাসপাতাল থাকবে এবংহতিদরিদ্র শিক্ষার্থী বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য বৃত্তিরব্যবস্থা থাকবে। ট্রাস্ট গঠনের প্রক্রিয়া চলছে। আমার সম্পত্তি পুরস্কারের অর্থ (এক কোটি টাকার অধিক) মানবকল্যাণের জন্যভালো একটি প্রতিষ্ঠানকে দিয়ে যেতে চাই। আমি ইউরোপ, আমেরিকা, জার্মানি অস্ট্রেলিয়াতে থাকার সুযোগ পেয়েছি, কিন্তুযাইনি। আমি দেশেই মরতে চাই। 

 

প্রশ্ন: শিক্ষার্থীদের কাছে আপনার প্রত্যাশা কী?

. মামুন: অত্যন্ত সুন্দর প্রশ্ন। বলার সুযোগ দেবার জন্য ধন্যবাদ।একজন শিক্ষক যেমন তার ছাত্রের কাছে হেরে গিয়ে আনন্দ পায়, ঠিক তেমনি আমিও আনন্দ পাই। বিশ্বের বিভিন্ন দেশে আমারছাত্ররা আছে, তারা অনেকে এখন বাইরের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।তাদের সঙ্গে যোগাযোগ হয়, ভালো লাগে। তাই আমি বার বারআমার ছাত্রদের কাছে হেরে যেতে চাই। আমি মনে করি, ছাত্রের কাছেহেরে যেতে পারাটাই আসলে জিতে যাওয়া।

 

 

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন