News71.com
 Features
 05 Sep 22, 03:07 PM
 1493           
 0
 05 Sep 22, 03:07 PM

নান্দনিক দেয়াল সাজ

নান্দনিক দেয়াল সাজ

নিউজ ডেস্কঃগৃহশোভা বাড়াতে বর্ণিল রং, থ্রিডি পেইন্টিং, ওয়ালপেপার, হ্যাংগিং স্ট্যান্ডসহ অন্দরসজ্জার নানা মাধ্যম ব্যবহার হচ্ছে বাড়ির দেয়ালে। ড্রিম লাইট ইন্টেরিয়রের ডিজাইনার সুপ্রকাশ অধিকারীর সঙ্গে কথা বলে লিখেছেন মোনালিসা মেহরিন। 

 বাড়ির দেয়াল এখন আর শুধু রঙের ব্যবহারেই আটকে নেই। ইন্টেরিয়র ডিজাইনারদের বদৌলতে ঘরের দেয়ালে যোগ হচ্ছে নানা চিত্র বা কাজ। শিশুদের ঘরের দেয়াল ভিন্নভাবে সাজানোর মধ্য দিয়ে শুরু হলেও ড্রয়িংরুম পেরিয়ে এখন বড়দের শোবার ঘর, বারান্দার দেয়ালেও দেখা যাচ্ছে সুন্দর সুন্দর পেইন্টিংয়ের কাজ।

কিছুদিন আগ পর্যন্তও গৃহের শোভা বাড়াতে দেয়ালে বিখ্যাত শিল্পীদের আঁকা বিভিন্ন চিত্রকলা ঝুলিয়ে রাখা হতো।

 
এ ছাড়া সুতার কাজের মাধ্যমে ফুটিয়ে তোলা বাংলাদেশের নিজস্ব সংস্কৃতি ফ্রেমে বাঁধাই করে দেয়ালে ঝুলিয়ে দেওয়া হতো সৌন্দর্য বাড়াতে। শুধু তা-ই নয়, পারিবারিক বিভিন্ন বাঁধাই ছবি শোভা পেতো। এখনকার দেয়াল সজ্জাতে এসব মাধ্যমের পাশাপাশি যোগ হয়েছে নান্দনিক পেইন্টিং। ঘরের মাপ, ধরন ও কার ঘর বিবেচনায় নিয়ে একেক থিমে সাজানো হচ্ছে দেয়াল।

 

শিশুর ঘরের দেয়াল সাজাতে বিভিন্ন কমিকসের জনপ্রিয় চরিত্র, মহাকাশ, অতল সাগরের অজানা জগত্, বিভিন্ন প্রাণী, ফুল, প্রকৃতির চিত্রের পাশাপাশি বাংলা ও ইংরেজি বর্ণমালা, বিখ্যাত ব্যক্তিদের ছবি ফুটিয়ে তোলা হচ্ছে দেয়ালে। শিশু মনের কৌতূহল মেটানোর মাধ্যম হিসেবে তার ঘরের দেয়ালকে বেছে নিচ্ছেন অভিভাবকরা। দেয়াল সাজাতে শুধু রঙের খেলাই নয়, বিভিন্ন অরিগ্যামি, প্লাস্টিক ও কাঠের তৈরি ফুল, পাখি, শোপিসও ব্যবহার হচ্ছে শিশুদের ঘরে।

kalerkantho

আবার বসার ঘরের দেয়ালে ঠাই পাচ্ছে দিগন্ত বিস্তৃত নীল আকাশ, পেঁজা তুলার মতো মেঘ, বৃষ্টি কিংবা পাহাড়ের চিত্র। নান্দনিক কাঠের ফ্রেমে পারিবারিক ছবি বাঁধাই করে ঝুলিয়ে দিয়েও দেয়ালে আনা হচ্ছে ভিন্নমাত্রা। শুধু ফটোফ্রেমই নয়, ইদানীং বৈচিত্র্যময় নকশা করা ওয়ালপেপার এবং ওয়াল স্টিকার দিয়েও দেয়াল সজ্জায় ভিন্নতা আনা হচ্ছে। এগুলো আঠা দিয়ে দেয়ালে আটকে দিলেই হয়। শোবার ঘরের দেয়াল সজ্জায় ছবি, আয়না, কাপড়, কাগজ, কাঠ, সুতা, দড়ি, ফুল, লতাপাতা, ঝিনুক, শামুক, পালকি, নকশিকাঁথাও দেখা যাচ্ছে দেয়াল সাজানোর কাজে। বারান্দার দেয়ালে সকালের সূর্য ওঠা কিংবা বিকেলের অস্তায়মান সূর্য, পাখিদের ঘরে ফেরার দৃশ্যপট আঁকা ওয়ালপেপার, ওয়াল স্টিকার বেশি ব্যবহূত হচ্ছে।

kalerkantho

অফিসের দেয়াল সজ্জাতেও যোগ হচ্ছে নতুন নতুন থিম। অফিসের কাজের ধরন বুঝে দেয়ালের পেইন্টিং বেছে নেওয়া হচ্ছে। ফটোগ্রাফি প্রতিষ্ঠানের ওয়ালে ক্যামেরার চিত্র, বিখ্যাত আলোকচিত্রীদের কথা যেমন লেখনীর মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে, তেমনি প্রডাকশন প্রতিষ্ঠানগুলোর দেয়ালে দেখা যাচ্ছে চলচ্চিত্রবিষয়ক চিত্র, লেখনী ও বিখ্যাত পরিচালকদের ছবি।

এ ছাড়া বিভিন্ন ধরনের অর্কিড থেকে শুরু করে ইনডোর প্ল্যান্ট, ঝুলন্ত টব, হ্যাংগিং স্ট্যান্ড লাগিয়েও দেয়ালের সজ্জায় বাড়তি শোভা যোগ করছেন ইন্টেরিয়র ডিজাইনাররা। আবার বৈচিত্র্যময় নকশার ঘড়ি দেয়ালে ঝুলিয়েও বাড়তি সৌন্দর্য আনা যায়। কেউ কেউ প্রাচীন আমলের নকশা করা মাটির তৈরি টেরাকোটা দিয়েও সাজাচ্ছেন দেয়াল।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন