features
 23 May 19, 03:55 PM
 431             0

একজন সংগীত যোদ্ধার জীবন গল্প

একজন সংগীত যোদ্ধার জীবন গল্প

পুরো নাম রেজওয়ানুল করিম, সকলে তাকে রোমো রোমিও বলেই চেনে। রোমিও ১৯৮৫ সালের ২৬শে জুন রংপুর জেলার মুন্সিপাড়ায় জন্ম গ্রহন করেন । ২০০৭ সালে কারমাইকেল কলেজ থেকে গ্র্যাজুয়েশন পড়েন। গিটার ছাড়া ছড়া,কবিতা, দর্শনচর্চা এর উপর তার আগ্রহ ছিলো প্রবল। রোমিও স্কুল জীবন থেকেই গিটার অনুশীলন ও বইয়ের উপর বেশি সময় কাটাতেন। ক্রিকেটার হবার ইচ্ছা ছিলো বাহাতি রোমিওর। এক কথায় বলতে গেলে সকল শিল্পের সংমিশ্রণ ও গুনের অধিকারী ছিলেন তিনি । রোমিও আধ্যাত্মিকচর্চা করেছিলেন একসময়ে ও সংগীত ধ্যান জ্ঞানে তার প্রভাব রয়েছে।

তার মায়ের ইচ্ছা ছিলো তিনি পাইলট হবেন এবং বাবার ইচ্ছে ছিল বিজ্ঞানী হবেন। এতে করে ছেলের গিটার বাজানোর প্রতি টান তার পরিবার থেকে ভালোভাবে দেখা হতো না। কিন্তু তিনি শত ঝড় তুফানের মাঝেও সংগীত চর্চা করেছেন পাশাপাশি গান লিখেছেন ও কম্পোজ করেছেন। তার প্রবল ইচ্ছাশক্তির বন্ধুদের নিয়ে গঠন করেন ব্যান্ড। ‘এ্যাসথেটিকস’ নাম ছিল সেই ব্যান্ডের। তাদের প্রথম গান “ঘোলাটে” রিলিজ হয়েছিল সাইক্লোন-২’ নামের একটি ব্যান্ড মিক্সড এ্যালবামে।

২০১২ সালের দিকে জাতীয় ভার্সিটির বন্ধু কে নিয়ে সম্পূর্ণভাবে প্রতিষ্ঠা করেন রক ব্যান্ড ‘এ্যাসথেটিকস’। বিভিন্ন কর্নসাটের পাশাপাশি তারা নিজেদের ব্যান্ডের মৌলিক এ্যালবামের কাজ শুরু করেন। হয়তো কখনো, প্রায়শ, ম্লান এই তিন গানের কাজ শেষ করেছিলেন তারা। পরবর্তীতে বিভিন্ন ঝামেলার কারনে ব্যান্ডটি ভেঙ্গে যায় এবং গানগুলো ইউটিউবে আপলোড করা হয়। সবগুলো গানের কথা,সুর ও কম্পোজিশন করেছিলেন রোমিও। এরপর থেকে তিনি বিভিন্ন ব্যান্ডে গেষ্ট আর্টিষ্ট হিসেবে লিড গিটার প্লে করেন। পাশাপাশি তিনি গিটার ইন্সট্রুমেন্টালের কাজ শুরু করেন। তার নট ইয়েট মাই ওরিজ, কটাক্ষ, ড্রিমস অব ডিউয়ি সিজন, থিক নেস অব সরোজ সলো গুলো দারুন জায়গা করে নেয় শ্রোতাবৃন্দের হৃদয়ে। এরমধ্যেই চ্যানেল আই গেট সেট রক রিয়েলিটি শোতে তিনি তার মেলোডি গিটার সলো ‘ড্রিমস অফ ডিউয়ি সিজন’ বাজিয়ে বিচারক আইয়ুব বাচ্চু স্যারের মন জয় করে নেয় এবং রোমিওকে “গিটার ক্রাইয়ার” নামে ভূষিত করে। এর পরে আর ফিরে তাকাতে হয় নি রোমিও কে। তরুণ সমাজের মিউজিক্যাল উদ্দীপন প্রতিফলন ঘটেছিল তাঁর সংগীতে গভীরভাবে ৷ রক মিউজিকের এক নক্ষত্র ছিলেন তিনি।

রোমিও অনেক বিনয়ী ছিলেন। তার অসংখ্য প্রতিভা ছিল। তিনি গিটার বাজানোর পাশাপাশি শিক্ষকতা করতেন বিভিন্ন একাডেমীতে। তখন তিনি অনুভব করেছিলেন শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য গিটারের বই প্রয়োজন। এরপর তিনি তাদের জন্য “প্লে গিটার এন্ড মেক এ মিউজিক” নামের একটি বই রচনা করলেন। হঠাৎ বিভিন্ন কাজে রোমিও ব্যস্ত হয়ে পড়ে। অনেকদিন মিউজিক থেকে বিরতি থাকেন। এরমধ্যে তিনি দর্শন চর্চা করেন এবং “নুরের মুকুট” নামের একটি কবিতার বই লেখেন। ২০১৭ সালে আজকের জামালপুর পত্রিকায় তারপ্রথম “একদিন ব্রহ্মপুত্রের তীরে” কবিতাটি প্রকাশিত হয়। এরপরে বিভিন্ন কবিতা বিভিন্ন পত্রিকা,ম্যাগাজিনে প্রকাশ হয়। ২০১৭ সালে আবার মিউজিকে ফিরে আসেন রোমিও। এবার তিনি ব্যতিক্রমধর্মী গান লেখা, সুর ও কম্পোজিশনের মধ্যে ডুবে গেলেন। বেশকিছু গান প্রকাশ হলো জি সিরিজ থেকে। এর মধ্যে আর্তনাদ, তুমি ছিলে, আবছায়া ইত্যাদি । তার আধ্যাত্মিকধর্মী কম্পোজিশনে জনপ্রিয় “খোদাবান” গানটি প্রকাশ হয়েছিল সিডি চয়েস থেকে।

রোমিও মিউজিকের পাশাপাশি মিউজিয়ানদের, নতুন গিটার শিক্ষার্থীদের প্রচন্ড ভালবাসেন । ফেইসবুকে তিনি নতুনদের জন্য কাজ করেই চলেছেন। তাদের জ্ঞান সাধনার জন্য , দ্রুত গিটার শেখার জন্য ২০১৮ সালে “বেসিক গিটার” নামে এবং ২০১৯ সালে “মিউজিক & গিটার” বই প্রকাশ করেন। এরমধ্যেই তিনি চট্রগ্রামের ইনস্টিটিউট অব মিউজিক থেকে শুভেচ্ছা স্মারক সম্মাননা অর্জন করেন। আনন্দ টিভির “না বলা কথা” অনুষ্ঠান থেকে সম্মাননার কৃতিত্ব অর্জন করেন।

মিউজিক, কবিতা, দর্শনের এক প্রিয়মানুষ রোমো রোমিও। ২০১৮ সালে তিনি ধারাবাহিক নাটক “ল্যাম্পপোষ্ট” এ আবহ সংগীতে গিটার বাজান। ২০১৯ সালে তিনি মিউজিক ও গিটার অবলম্বন “গিটারিকা” নামের শর্টফিল্ম লেখেন এবং সেখানে তিনি নিজেও মূল চরিত্রে অভিনয় করেন।

রোমিওর কিছু বিখ্যাত কবিতা :

- রব
- গুরুভক্তি
- শীতের সকাল
- কার জন্য
- ঝর্ণা
- বেখায়ালের ফল

রোমো রোমিওর কথা,সুর ও কম্পোজিশনে উপহার দিয়েছে বেশ কিছু হিট গান ও একটি একক এ্যালবাম।

কল্পনাবিলাসী ( আবই জান্নাতের একক এ্যালবাম )
মাগো (রাজু)
মেঘলা দিনে (আব্ই জান্নাত)
তুমি ছিলে (আবই জান্নাত)
খোদাবান (আবই জান্নাত)
১৬-১২-১৯৭১ (শান্তি)
ঘোলাটে (আতিক)
উষ্ণবোধ (দুর্জয়)
স্রোতোস্বিনী (শ্রাবণ)

Comments

sagar Islam

2019-05-23 05:06:23 PM


আমার দেখা অসাধারণ একজন চিন্তাশীল মানুষ,, তিনি মিউজিক নিয়ে অনেক ভাবেন যা বলে বোঝানো যাবে না,, আশা করি তিনি ও আইয়ুব বাচ্চু স্যারের মতো সারা বাংলার মানুষের মনে জয়গা করে নিবে

নিচের ঘরে আপনার মতামত দিন

')