News71.com
 Entertaintment
 15 Jul 17, 11:22 AM
 1009           
 0
 15 Jul 17, 11:22 AM

মুক্তি পেল রণবীর-ক্যাটরিনার জগ্গা জাসুস।।

মুক্তি পেল রণবীর-ক্যাটরিনার জগ্গা জাসুস।।

বিনোদন ডেস্কঃ শেষ কবে হিন্দিতে পুরোপুরি ছোটদের জন্য একটা ছবি হয়েছিল,মনে পড়ছে কি? আর মিউজিক্যাল তো ছেড়েই দিন। ছোটদের ছবিতে উড়ে এসে জুড়ে বসেছে কিছু বড়রা। আর মিউজিক্যালের নামে হয়েছে লারেলাপ্পা। অভিযোগটা এবার আর করা যাবে না। করতে ইচ্ছেই করবে না! জগ্গা জাসুস এমন একটা ছবি,যাতে শৈশব আছে, সম্পর্ক আছে,অ্যাডভেঞ্চার আছে। এবং সবচেয়ে বড় কথা সততা আছে। ছবিটা কী নিয়ে,কী রয়েছে তাতে,ট্রেলার দেখে সত্যি কিছু বোঝা যায়নি। তবে আন্দাজ করা গিয়েছিল,পরতে পরতে একটা শৈশব থাকবে। ধোঁকা দেননি অনুরাগ বসু। যা ইঙ্গিত দিয়েছিলেন,আসল জায়গাতেও সেটাই দেখিয়েছেন। বরফির পর থেকে যে দীর্ঘ অপেক্ষা তিনি করিয়েছেন,ছবিটা দেখে মনে হলো সেটা সার্থক। তবে সেই ছবিতে যে চার্লি চ্যাপলিনের অনুপ্রেরণা নিয়ে সমালোচিত হয়েছিলেন,সেটা এখানে নেই। বরং অনুরাগ যেন নিজস্ব একটা ম্যানারিজম তৈরি করে ফেলেছেন। জগ্গা (রণবীর কাপুর),টুটি-ফুটি ওরফে প্রফেসর বাগচি (শাশ্বত চট্টোপাধ্যায়) এবং শ্রুতির (ক্যাটরিনা কাইফ) মধ্যে।

জগ্গা জাসুসের সঙ্গে অনেকেই টিনটিনের তুলনা টেনেছিলেন। ছবিটা দেখলে আর টানবেন না। এই জগ্গা পুরোপুরি দেশি। বাঙালিও। শুধু তাই নয়,আন্তর্জাতিক অস্ত্রোপাচারের মতো বিষয় নিয়ে কথা বলেছেন পরিচালক। ফিকশনাল জাসুস,অথচ ফ্যাকচুয়াল তার জাসুসি! আর ট্রিটমেন্ট পুরো ফ্যান্টাসি। শুরু থেকে শেষ পর্যন্ত কখনও সিরিয়াস হয়নি জগ্গা,টুটি ফুটি আর শ্রুতির গল্প। ছবি শুরু হচ্ছে পুরুলিয়ায়। যেখানে ছৌ-নাচের শুটিং করতে যায় প্রফেসর বাগচির নেতৃত্বে একটা টিম। হঠাৎ লাইট রিফ্লেক্টরের ভুল সংকেতে বিদেশি কার্গো বিমান থেকে কার্পেট বম্বিং হয় অস্ত্রবোঝাই বাক্সের। যেটা পুরুলিয়া অস্ত্রবর্ষণের ঘটনা বলে সারা বিশ্বে খবর হয়েছিল ১৯৯৫ সালে। তার পরই কাট। কলকাতা বইমেলা। জগ্গা জাসুসের কমিকস বই সেখানে বিক্রি হচ্ছে অভিনব কায়দায়। জড়ো হওয়া খুদে পাঠকদের জগ্গার অ্যাডভেঞ্চারের গল্প শোনাচ্ছে আরেকদল খুদে। অভিনয় করে। গান গেয়ে। ময়নাগুড়ির হাসপাতালে ফেলে রেখে যাওয়া এক শিশু কীভাবে জগ্গা হয়ে উঠল,কীভাবে তার পালক পিতা প্রফেসর বাগচিকে খুঁজে পেল সেই গল্প।

জগ্গার জীবনে শুরু থেকেই অ্যাডভেঞ্চার থাকত না,প্রফেসর বাগচির সঙ্গে দেখা না হলে। সে এক অনবদ্য জুটি। টুটি টাঙ্গ অওর ফুটি কিসমত নিয়ে জগ্গার বাবা টুটি-ফুটি হয়ে উঠল বাগচি। কিন্তু একদিন জগ্গাকে চলে যেতে হলো টুটি-ফুটিকে বোর্ডিং স্কুলে রেখে। কিন্তু আসতে থাকল প্রত্যেক বছর একটা করে ভিসিপি। টুটি-ফুটির বার্থডে মেসেজ। এদিকে জগ্গা হয়ে উঠছে দুঁদে গোয়েন্দা। পুলিশকে গান গেয়ে সে বুঝিয়ে দিচ্ছে কোনটা খুন, কোনটা নয়। কিন্তু ছোটখাটো কেস সলভ করতে করতেই বড় কেসে জড়িয়ে পড়ে সে। যেখানে তার সঙ্গে দেখা হয় সাংবাদিক শ্রুতির। দুজন বেরিয়ে পড়ে টুটি-ফুটির খোঁজে। পুরুলিয়া-কলকাতা-ময়নাগুড়ি-মণিপুরের উখরুল-মোম্বাকা,একে একে অ্যাডভেঞ্চার করতে করতে জগ্গা মিসিং লিঙ্ক খুঁজে পায় ওই অস্ত্র ব্যবসায়ীদের। যারা কখনও সোমালিয়া, কখনও সিরিয়া, কখনও কাশ্মীরে যুদ্ধ লাগায়। অথচ এ রকম সব সিরিয়াস কথা অনুরাগ বলে গেলেন জগ্গার জার্নি দিয়েই। যে জগ্গা তোতলায় বলে ছন্দ করে কথা বলে। যে জগ্গা খুব একা,কিন্তু জীবনের স্পিরিটটা জানে।

ছবির সঙ্গে ডিজনির নাম জড়িয়েছিল বলে বাড়তি একটা আগ্রহ ছিলই। রূপকথার গল্প বলার ক্যানভাস জুগিয়ে আসা ডিজনি। জগ্গা জাসুসও তো রূপকথাই। কিন্তু ছবি আঁকতে গেলে যে মনের প্রয়োজন,সেটা না থাকলে হয় না। অনুরাগের সেই মনটাই তো প্রতিটা ফ্রেমে নানা রকমের ছবি এঁকে গেল। মণিপুরের ছোট্ট একটা জেলা উখরুলে যে সুভাষচন্দ্র বসুর মূর্তি আছে,সেটা কয়জন জানে?সেখানকার একটা সুড়ঙ্গ দিয়ে যে আজাদ হিন্দ বাহিনী বর্মা থেকে ভারতে প্রবেশ করেছিল,তা-ই বা ক'জন বাঙালি জানে? জানলেও সেই ঘটনার সঙ্গে জগ্গার গোয়েন্দা-অভিযান জুড়ে দেওয়ার তারিফ না করে পারা যাচ্ছে না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন