News71.com
 Entertaintment
 29 Apr 17, 01:32 PM
 674           
 0
 29 Apr 17, 01:32 PM

মরণোত্তর সম্মাননা দেওয়া হবে নন্দিত চলচিত্র পরিচালক চাষী নজরুল ইসলামকে

মরণোত্তর সম্মাননা দেওয়া হবে নন্দিত চলচিত্র পরিচালক চাষী নজরুল ইসলামকে

বিনোদন ডেস্কঃ বাংলাদেশ চলচ্চিত্রের ৬০ বছরপূর্তি উপলক্ষে আজ বিকেলে এফডিসিতে এক আলোচনা সভা ও গুণীজন সম্মাননা অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে প্রয়াত নির্মাতা চাষী নজরুল ইসলামকে মরণোত্তর সম্মাননা দেওয়া হবে। চাষী নজরুল ইসলামের পক্ষ থেকে সম্মাননা গ্রহণ করবেন তার স্ত্রী জোসনা কাজী। দেশীয় চলচ্চিত্রে তার অসামান্য অবদানের জন্য এ সম্মাননা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, চাষী নজরুল ইসলাম ১৯৪১ সালের ২৩ অক্টোবর শ্রীনগর থানার সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মোসলেহ উদ্দিন খান। মা শায়েস্তা খানম। চার ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। ১৯৬০ সালে ফতেহ লোহানীর সাথে ‘আসিয়া’ ছবিতে সহকারি পরিচালক হিসেবে কাজ শুরু করেন। এরপর কাজ করেন ওবায়েদ উল হকসহ আরো অনেকের সঙ্গে। অভিনয়ও করেন কয়েকটি ছবিতে। ১৯৭২ সালে পরিচালনা করেন বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক প্রথম পূর্ণাঙ্গ ছবি ‘ওরা ১১ জন’। বেশ প্রশংসিত হয় ছবিটি।


চাষী নজরুল ইসলাম মোট ৩৫টি ছবি নির্মাণ করেন। এরমধ্যে ৬টি মুক্তিযুদ্ধভিত্তিক। তার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো ‘সংগ্রাম’, ‘হাঙর নদী গ্রেনেড’, ‘মেঘের পরে মেঘ’, ‘ধ্রুবতারা’, ‘শহীদ ক্যাপ্টেন সালাউদ্দীন’, ‘দেবদাস’, ‘শুভদা’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘হাছন রাজা’, ‘শাস্তি’, ‘সুভা’ ইত্যাদি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন