entertaintment
 03 Nov 16, 01:45 PM
 123             0

এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভে সমাপনী মাসের প্রদর্শনী

এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভে সমাপনী মাসের প্রদর্শনী

বিনোদন ডেস্ক:  ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র উদ্যোগে এশিয়ার ১৯টি দেশের ৫৬ জন চলচ্চিত্রকারের ৬৫টি চলচ্চিত্র নিয়ে ১৭ সপ্তাহের ‘এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ’ আয়োজন করা হয়েছে। এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ শুরু হয়েছে গেল ১৬ জুলাই থেকে।

গত চার মাস ধরে চলা এই কর্মসূচি নভেম্বর মাসের ২৬ নভেম্বর শেষ হতে যাচ্ছে। সমাপনী মাসের প্রদর্শনীসূচিতে বাংলাদেশের চলচ্চিত্রের উপর গুরুত্ব দেয়া হয়েছে। নভেম্বর মাসে বাংলাদেশের ৫টি কাহিনি চলচ্চিত্র ও ৫টি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। এছাড়া সমাপনী মাসের প্রদর্শনসূচিতে ভারত, পাকিস্তান, চীন ও জাপানের ১টি করে ও ইরানের ২টি চলচ্চিত্র রয়েছে।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়েত হোসেন মামুন জানান,  ‘এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ’- এ নভেম্বর মাসের প্রদর্শনী হিসেবে আগামীকাল শুক্রবার (৪ নভেম্বর) প্রদর্শিত হবে বাংলাদেশের নির্মাতাদ্বয় মসিহউদ্দিন শাকের ও শেখ নিয়ামত আলী নির্মিত চলচ্চিত্র ‘সূর্যদীঘল বাড়ি’ এবং জাপানের চলচ্চিত্রকার ওয়াসিজুরো ওজু নির্মিত চলচ্চিত্র ‘টোকিও স্টোরি’।

৫ নভেম্বর, শনিবার প্রদর্শিত হবে পাকিস্তানের চলচ্চিত্রকার শোয়েব মানসুর নির্মিত চলচ্চিত্র ‘বোল’। ১১ নভেম্বরের চলচ্চিত্র ইরানের চলচ্চিত্রকার জাফর পানাহি নিমিত ‘দ্য সার্কেল’ এবং চীনের চলচ্চিত্রকার জিয়াঙ ওয়েন নির্মিত চলচ্চিত্র ‘ডেভিল অন দ্য ডোর স্টেপ’। ১২ নভেম্বর, শনিবার প্রদর্শিত হবে ইরানের চলচ্চিত্রকার মাজিদ মাজিদি নির্মিত চলচ্চিত্র ‘বারান’।

১৮ নভেম্বর, শুক্রবার প্রদর্শিত হবে ভারতের চলচ্চিত্রকার নন্দিতা দাশ নির্মিত চলচ্চিত্র ‘ফিরাক’ এবং বাংলাদেশের চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল নির্মিত চলচ্চিত্র ‘চিত্রা নদীর পারে’। ১৯ নভেম্বর, শনিবার প্রদর্শিত হবে বাংলাদেশের চলচ্চিত্রকার বাদল রহমান নির্মিত চলচ্চিত্র ‘এমিলের গোয়েন্দা বাহিনী’ এবং হারুন-আর-রশিদ নির্মিত চলচ্চিত্র ‘মেঘের অনেক রং’।

২৫ নভেম্বর, শুক্রবার প্রদর্শিত হবে ৫টি প্রামাণ্যচলচ্চিত্র; বাংলাদেশের চলচ্চিত্রকার ইয়াসমিন কবির নির্মিত চলচ্চিত্র ‘পরবাসী মন আমার’, সাইফুল ওয়াদুদ হেলাল নির্মিত ‘অপরাজেয় বাংলা’, মোল্লা সাগর নির্মিত ‘সাইরেন’ এবং পলাশ রসূল নির্মিত ‘ঢাকা মেট্রো-চ’।

এবং সর্বশেষ দিন ২৬ নভেম্বর, শনিবার প্রদর্শিত হবে বাংলাদেশের চলচ্চিত্রকার প্রসূন রহমান নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘ফেরা’ এবং ‘এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ ২০১৬’ এর সমাপনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র ‘রানওয়ে’।

প্রতিদিন প্রদর্শনী শুরু হবে বিকাল ৪টায়। প্রদর্শনী হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ কক্ষে। 

প্রতিটি প্রদর্শনীর আগে এবং পরে প্রদর্শিত চলচ্চিত্র বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')