News71.com
 Entertaintment
 26 Jul 16, 01:06 AM
 802           
 0
 26 Jul 16, 01:06 AM

কলকাতা, লক্ষ্ণৌ ও দিল্লিতে গান গাইলো বাংলাদেশের সংগঠন 'সুরের ধারা’

কলকাতা, লক্ষ্ণৌ ও দিল্লিতে গান গাইলো বাংলাদেশের সংগঠন 'সুরের ধারা’

 

বিনোদন ডেস্কঃ ভারত সরকারের আমন্ত্রণে কলকাতা, লক্ষ্ণৌ এবং দিল্লিতে গানের অনুষ্ঠান করলো সুরের ধারা। শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার নেতৃত্বে ২৮ জুন কলকাতা রবীন্দ্র সদনে অল ইন্ডিয়া রেডিওর নতুন সম্প্রচার কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনা করে সুরের ধারার ১৭ জনের সাংস্কৃতিক দল।

বন্যার একক রবীন্দ্রসংগীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। দ্বিতীয় পর্বে সুরের ধারার শিল্পীরা পরিবেশন করে ভাষা ও দেশের গান। কলকাতায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র, মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থার গানগুলো সুরের ধারার নবীন শিল্পীদের কণ্ঠে মুগ্ধ হয়ে শোনেন হল ভর্তি শ্রোতা। গানের সাথে কণ্ঠ মিলিয়ে ও করতালির মাধ্যমে অনুষ্ঠানস্থল মুখরিত করে রাখেন শ্রোতারা।

অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে সুরের ধারার সুবিধাবঞ্চিত শিশুদের উন্নয়নমূলক সংগঠন মিউজিক ফর ডেভেলপমেন্ট এর শিশুরা। পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে ভারতের রাষ্ট্রীয় বেতার আল ইন্ডিয়া রেডিও। বাংলা গানের পঞ্চকবির অন্যতম কবি অতুল প্রসাদ সেনের স্মৃতিধন্য শহর লক্ষ্ণৌতে শতবর্ষ প্রাচীন ‘বেঙ্গল ক্লাবে’ সহস্রাধিক দর্শক শ্রোতার উপস্থিতিতে পরিবেশ করা হয় আলেখ্য ‘গানের ভেলায়’।

অনুষ্ঠান সঞ্চালনা, ভাষ্যপাঠ এবং সুরের ধারা শিল্পীদের সাথে সংগীত পরিবেশনে অংশগ্রহণ করেন বন্যা। অনুষ্ঠান শেষে প্রত্যেক শিল্পীকে শুভেচ্ছা স্বারক হিসেবে ক্রেস্ট প্রদান করেন বেঙ্গল ক্লাব কর্তৃপক্ষ । সুরের ধারা সাংস্কৃতিক যাত্রার শেষ পরিবেশনা হয় দিল্লির আজাদ ভবনে। সেখানে গীতাঞ্জলির গান শোনান শিল্পীরা। হলের ধারণ ক্ষমতার চেয়েও অধিক লোক সমাগম হওয়ায় প্রচুর শ্রোতা সিঁড়িতে বসে অনুষ্ঠান উপভোগ করেন। প্রতিটি আয়োজনের শেষে শিল্পীরা ভারতের জাতীয় সংগীত পরিবেশন করেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন