News71.com
 Economy
 13 Dec 23, 11:44 AM
 115           
 0
 13 Dec 23, 11:44 AM

আমানতের সুদহার সীমা উঠিয়ে নিল বাংলাদেশ ব্যাংক

আমানতের সুদহার সীমা উঠিয়ে নিল বাংলাদেশ ব্যাংক

অর্থনীতি ডেস্কঃ ব্যাংক আমানতের সুদহার নির্ধারণের নীতিমালা রহিত করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে নি‌জে‌দের ‌মতো সু‌দহা‌রে আমানত সংগ্রহ করতে পারবে দেশের সব ব্যাংক। মঙ্গলবার (১২ ডি‌সেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ২০২১ সালের ৮ আগস্টে জারি করা সার্কুলারের মাধ্যমে আমানত সংগ্রহে সুদহারের সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছিল। তখন ঋণ বিতরণের সর্বোচ্চ সুদের হার ছিল ৯ শতাংশ। তবে চল‌তি বছ‌রের জুলাই থেকে ঋণের বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা চালু হওয়ার কারণে ওই সার্কুলারে নির্দেশিত আমানতের সুদহারের নিম্ন সীমার দরকার নেই। তাই ২০২১ সা‌লের ৮ আগস্ট এর নির্দেশনা রহিত করা হলো।

যে পদ্ধতির ওপর ভিত্তি করে এখন ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, তা হলো ‘সিক্স মান্থ মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল’ বা ‘এসএমএআরটি’ অথবা ‘স্মার্ট’ হিসেবে পরিচিত। বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, অক্টোবর মাসের স্মার্ট হারের সঙ্গে এখন সর্বোচ্চ ৩ দশমিক ৭৫ শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ করে ডিসেম্বর মাসে ঋণ দিতে পারবে ব্যাংকগুলো।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন