News71.com
 Economy
 01 Aug 23, 03:07 PM
 119           
 0
 01 Aug 23, 03:07 PM

২০২৭ সালের মধ্যেই বিশ্বের ৩য় বৃহত্তম অর্থনীতির দেশ হতে পারে ভারত॥ এসবিআই রিসার্স

২০২৭ সালের মধ্যেই বিশ্বের ৩য় বৃহত্তম অর্থনীতির দেশ হতে পারে ভারত॥ এসবিআই রিসার্স

অর্থনৈতিক ডেস্কঃ ২০২৭ সালের মধ্যেই ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির স্বীকৃতি পাবে বলে মনে করছে দেশটির স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার গবেষণাপ্রতিষ্ঠান এসবিআই রিসার্চ। বর্তমানে ভারতের যে হারে প্রবৃদ্ধি হচ্ছে, তাতে তারা জাপান ও জার্মানিকে অতিক্রম করে যাবে বলেও মনে করছে গবেষণা প্রতিষ্ঠানটি।এর আগে করা এসবিআইয়ের এক প্রতিবেদনের বরাত দিয়ে ইকোনমিক টাইমসের জানায়, ভারত ২০২৯ সালের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে স্বীকৃতি পাবে বলে মনে করা হচ্ছিল। এখন তারা সেটা আরও দুই বছর এগিয়ে এনেছে।

 

জিডিপির আকার অনুযায়ী, এখন বিশ্বের প্রথম ও দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির স্থানে আছে যথাক্রমে যুক্তরাষ্ট্র ও চীন। ভারতের স্থান পঞ্চম। তৃতীয় ও চতুর্থ স্থানে যথাক্রমে জাপান ও জার্মানি। এই বিষয়ে এসবিআইয়ের অর্থনীতিবিদেরা তাদের প্রতিবেদনে জানিয়েছেন, ‘২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত প্রকৃত জিডিপি তথ্যের ওপর ভিত্তি করে অনুমান করা হচ্ছে, ২০২৭-২৮ অর্থবছরে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হতে পারে। ২০১৪ সালে ভারত এই তালিকায় দশম স্থানে ছিল, এখন পঞ্চম। আমাদের আগের অনুমান ছিল, ২০২৯ সালে ভারত তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে ওঠার লক্ষ্য পূরণ করতে পারে। কিন্তু এখন ধারণা করছি, তার দুই বছর আগেই এই লক্ষ্য পূরণ হওয়ার সম্ভাবনা আছে।’

 

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২-২০২৭ সালে ভারতের সর্বমোট যে প্রবৃদ্ধি হবে, তা অস্ট্রেলিয়ার জিডিপির বর্তমান আকার ছাড়িয়ে যাবে। বর্তমানে ভারতের জিডিপির আকার ১ লাখ ৮০ হাজার কোটি ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২৭ সালের মধ্যে বৈশ্বিক জিডিপিতে ভারতের হিস্যা হবে ৪ শতাংশ। ২০১৪ সালের বৈশ্বিক জিডিপিতে ভারতের হিস্যা ছিল ২ দশমিক ৬ শতাংশ; এখন তা ৩ দশমিক ৫ শতাংশে উন্নীত হয়েছে। উল্লেখ্য ভারতের জাতীয় প্রবৃদ্ধির সঙ্গে রাজ্যভিত্তিক প্রবৃদ্ধি নিয়েও পূর্বাভাস দিয়েছে এসবিআই রিসার্চ।

 

প্রতিবেদনে তারা বলেছে, ২০২৭ সালের মধ্যে অন্তত ভারতের দুটি রাজ্য ৫০০ বিলিয়ন বা ৫০ হাজার কোটি ডলারের জিডিপি প্রবৃদ্ধি অর্জন করবে। সেই দুটি রাজ্য হলো মহারাষ্ট্র ও উত্তর প্রদেশ। প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২৭ সালের মধ্যে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠলে বড় রাজ্যগুলোর জিডিপির আকার এশিয়ার ভিয়েতনাম ও ইউরোপের নরওয়ের মতো দেশকে ছাড়িয়ে যাবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন