News71.com
 Economy
 22 Apr 20, 05:58 PM
 373           
 0
 22 Apr 20, 05:58 PM

ভারতের বাজারে ঢুকল ফেসবুক॥ ৫৭০ কোটি ডলারে কিনল জিও মোবাইল ইন্টারনেটের ১০% শেয়ার

ভারতের বাজারে ঢুকল ফেসবুক॥ ৫৭০ কোটি ডলারে কিনল জিও মোবাইল ইন্টারনেটের ১০% শেয়ার

অর্থনীতি ডেস্কঃ ভারতের মোবাইল ইন্টারনেট কোম্পানি রিলায়েন্স জিওর ৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার কিনে নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সোশ্যাল মিডিয়া কোম্পানি ফেসবুক। ৫৭০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে দ্রুত বর্ধনশীল টেলিযোগাযোগ কোম্পানি জিওর শেয়ার কেনার মাধ্যমে ভারতের বাজারে ফেসবুকের পদযাত্রা শুরু হলো। বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া কোম্পানি ফেসবুক গতকাল মঙ্গলবার ভারতের চরম ঋণগ্রস্ত প্রতিষ্ঠান রিলায়েন্স জিওর শেয়ার কেনার ঘোষণা দিয়েছে। জিও মোবাইলের বর্তমান গ্রাহকসংখ্যা ৩৮ কোটি ৮০ লাখ। এ ছাড়া জিওর আরেক সেবা হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন প্রায় ৪০ কোটি মানুষ। হোয়াটসঅ্যাপ ইতিমধ্যে পেমেন্ট সেবা চালুর অনুমতি পেয়ে গেছে। রিলায়েন্স জিওর মালিক হলেন ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানি। তিনি বিশ্বেরও একজন শীর্ষস্থানীয় ধনী। তাঁদের বাইরে এখন ফেসবুকই জিওর সর্বাধিক শেয়ারের মালিক।

ফেসবুক জানিয়েছে, অন্য নিজেদের বাইরে কোনো কোম্পানিতে এটিই তাদের সবচেয়ে বড় বিনিয়োগ। ভারতের প্রতি প্রতিশ্রুতি অনুযায়ী তারা এই পদক্ষেপ নিয়েছে। ফেসবুকের কাছে শেয়ার বিক্রির আগে রিলায়েন্স গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান জিওর ভ্যালুয়েশন বা মূল্য নির্ধারণ করা হয়েছে ৬৬ বিলিয়ন বা ৬ হাজার ৬০০ কোটি ডলার। এই অর্থ বাংলাদেশের হিসেবে দাডায় প্রায় ৫ লাখ ৬৭ হাজার কোটি টাকার সমান। যা বাংলাদেশের এক বছরের জাতীয় বাজেটের (৫ লাখ ২৩ হাজার কোটি টাকা) চেয়েও প্রায় ৪৫ হাজার কোটি টাকারও বেশি।

উল্লেখ্য ২০১৬ সালে জিও মোবাইল ইন্টারনেট যাত্রা শুরু করার পর থেকেই রিলায়েন্স গ্রুপ ভারতের একমাত্র স্থানীয় কোম্পানি হয়েও যারা মোবাইল টেলিকম, হোম ব্রডব্যান্ড ও ই-কমার্সের বাজারে মার্কিন কোম্পানিগুলোর সঙ্গে সমান তালে পাল্লা দিয়ে আসছে। কিন্তু রিলায়েন্সের দেনা মানে ঋণ বাড়তে বাড়তে দিনে দিনে আকাশচুম্বী হয়ে ওঠে। জিও প্রতিষ্ঠা করতে গিয়ে এক হাজার কোটি ডলারের বিশাল বিনিয়োগ করার কারণে ভারতীয় এই শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বেকায়দায় পড়ে যায়। ফেসবুকের কাছে ১০ শতাংশ শেয়ার বিক্রি করার ফলে রিলায়েন্স আগামী ২০২১ সালের মার্চের মধ্যে নিট ঋণ পরিশোধের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবে।

রিলায়েন্সের মূল ব্যবসায় হলো অয়েল রিফাইনিং বা জ্বালানি তেল পরিশোধন। কিন্তু আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের চাহিদা ও দামে বিপর্যয় দেখা দেওয়ার কারণে কোম্পানিটি ধাক্কা খায় যেকারণে গত ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত রিলায়েন্সের শেয়ার দর ১৬ শতাংশ পড়ে গেছে। উন্নয়নশীল অন্যান্য দেশে বর্তমানে ফেসবুকের ব্যবসায়িক প্রবৃদ্ধি এখন স্থবির হয়ে পড়েছে। অন্যদিকে ভারতে ইন্টারনেট ও স্মার্টফোনের ব্যবহার দ্রুত বাড়ছে। এই সুযোগ কাজে লাগাতেই জিওর শেয়ার কিনল ফেসবুক।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন