News71.com
 Sports
 19 Jul 16, 01:08 PM
 653           
 0
 19 Jul 16, 01:08 PM

বাংলাদেশের ১১ জনেরই অভিষেক হয়েছিল যে ম্যাচে।। ১৯৮৬ সালে আনুষ্ঠানিকভাবে অভিষিক্ত বাংলাদেশ দল

বাংলাদেশের ১১ জনেরই অভিষেক হয়েছিল যে ম্যাচে।।  ১৯৮৬ সালে আনুষ্ঠানিকভাবে অভিষিক্ত বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : একদিনের ক্রিকেটের ক্ষেত্রে স্বাধীন বাংলাদেশের পথ চলা অনেক দিনের। তবে আনুষ্ঠানিকতার বিচারে বাংলাদেশ প্রথম ওয়ানডে ম্যাচ খেলেছিল আজ থেকে ২৯ বছর আগে ১৯৮৬ সালের ৩১ মার্চ। নিরপেক্ষ ভেন্যুতে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল পাকিস্তান। ওই ম্যাচে বাংলাদেশের তৎকালীন অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুসহ ১১ জন খেলোয়াড়েরই অভিষেক হয়েছিল।

জন প্লেয়ার গোল্ড লিফ ট্রফিতে (এশিয়া কাপ) পাকিস্তান টস জিতে বাংলাদেশকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায়। ৪৫ ওভারের ম্যাচে ওয়াসিম আকরাম, ইমরান খান ও আবদুল কাদিরদের মতো তারকা বোলারদের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৯৪ রানের বেশি করতে পারেনি অভিষিক্ত বাংলাদেশ দল। সবকটি উইকেট হারিয়ে এ রান করতে বাংলাদেশ খেলে ৩৫.৩ ওভার।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান করেন শাহেদুর রহমান। তার এই রানে কোনো চার বা ছক্কার মার ছিল না। এ ছাড়া রফিকুল আলম ও গোলাম ফারুক উভয়ে ১৪ রান করে করেন।

বাকিদের কেউই দুই অঙ্কের কোঠায় পৌঁছাতে পারেননি। তাদের মধ্যে চারজন শূন্য রানে আউট হয়েছিলেন। বাংলাদেশের ১০টি উইকেটের মধ্যে ৪টি নিয়েছিলেন ওয়াসিম আকরাম, ৩টি আবদুল কাদির ও ২টি ইমরান খান।

৯৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তানকে অবশ্য ৩২.১ ওভার পর্যন্ত খেলতে হয়েছিল। উইকেট হারিয়েছিল ৩টি। তার মধ্যে বাংলাদেশের জাহাঙ্গীর শাহ ২টি ও লিপু ১টি উইকেট নিয়েছিলেন।

পাকিস্তানের হয়ে মুদাসসের নজর ৪৭ রান করেছিলেন। যেখানে ৪টি চারের মার ছিল। এ ছাড়া মহসিন খান ২৮ ও জাভেদ মিয়াঁদাদ ১৫ রান করেছিলেন। রমিজ রাজা শূন্য রানে আউট হয়েছিলেন।

বাংলাদেশের অভিষিক্ত দল : রকিবুল হাসান, নরুল আবেদিন, গাজী আশরাফ হোসেন লিপু (অধিনায়ক), শাহেদুর রহমান, মিনহাজুল আবেদিন নান্নু, রফিকুল আলম, গোলাম ফারুক, জাহাঙ্গীর শাহ, হাফিজুর রহমান, গোলাম নওশের ও সামিউর রহমান।

পাকিস্তান দল : মুদাসসের নজর, মহসিন খান, রমিজ রাজা, জাভেদ মিয়াঁদাদ, কাসিম ওমর, ইমরান খান (অধিনায়ক), ওয়াসিম আকরাম, জাকির খান, মনজুর এলাহি, আবদুল কাদির ও জুলকার নাইন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন