News71.com
 Sports
 07 Aug 21, 01:11 PM
 267           
 0
 07 Aug 21, 01:11 PM

দুই ম্যাচ বাকি থাকতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয় টাইগারদের॥

দুই ম্যাচ বাকি থাকতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয় টাইগারদের॥

স্পোর্টস ডেস্কঃ দাপুটে জয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ ঘরে তুললো বংলাদেশ। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ১০ রানের জয় পায় টাইগাররা। ফলে দুই ম্যাচ বাকি থাকতেই ৩-০ ব্যবধান করে সিরিজ নিশ্চিত করেন মাহমুদউল্লাহ রিয়াদরা। অজিদের বিপক্ষে যেকোনো ফরম্যাটে বাংলাদেশের এটি প্রথম সিরিজ জয়। এছাড়া টি-টোয়েন্টিতে আগে ব্যাট করে এত কম রানে প্রতিপক্ষকে হারানোর রেকর্ডও গড়লো টাইগাররা। এই সিরিজেই প্রথম ম্যাচে ১৩১ রান করে জয়ের রেকর্ডটি ছিল পুরনোটি। শুক্রবার (০৬ আগস্ট) শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করা বাংলাদেশ নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১২৭ রান করে। জবাবে জয়ের সম্ভাবনা জাগিয়েও শেষ অবধি ৪ উইকেট হারিয়ে ১১৭ রানে থেমে যায় অজিদের ইনিংস। বাংলাদেশের সব বোলাররা দারুণ করলেও আলো কেড়ে নেন মোস্তাফিজুর রহমান। ৪ ওভারে কোনো উইকেট না পেলে অসারধারণ বল করে মাত্র ৯ রান দেন তিনি।

১২৮ রানের লক্ষ্যে ব্যাট করা অস্ট্রেলিয়ার হয়ে এদিন ওপেন করতে নামেন অধিনায়ক ম্যাথিউ ওয়েড। তবে ব্যাটিংয়ে ওপরের দিকে এলেও পারফরম্যান্সের কোনো উন্নতি হয়নি তার। দ্বিতীয় ওভারে নাসুম আহমেদের শিকারে এক রান করে ফিরে যান। শুরুতে ব্যাটিংয়ে নেমে ৩ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। অজি পেসার জশ হ্যাজেলউডের করা ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বল থার্ড ম্যান অঞ্চলে মারতে চেয়েছিলেন নাঈম (১)। কিন্তু বল তার ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক ম্যাথিউ ওয়েডের গ্লাভসে জমা হয়। পরের ওভারে বোলিংয়ে আসেন অ্যাডাম জাম্পা। অজি লেগ স্পিনারের করা প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে পড়েন সৌম্য। বাঁহাতি ওপেনার অবশ্য রিভিও নিয়েছিলেন। কিন্তু রিভিও কোনও কাজে লাগেনি। ফলে টানা তৃতীয় ম্যাচে ব্যর্থতার মুখ দেখলেন সৌম্য। মাত্র ২ রান করে আউট হওয়ার আগে তিনি খেলেছেন ১১ বল। এরপর নুরুল হাসান দ্রুত রান তোলার চেষ্টা করলেও দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হন তিনি। ড্যান ক্রিস্টিয়ানের বলে ব্যাট ছুঁয়েই সিঙ্গেল নিতে দৌড় দেন মাহমুদউল্লাহ। অধিনায়কের ডাকে অপরপ্রান্ত থেকে কিছুটা দেরিতে দৌড় শুরু করা নুরুল গন্তব্যে পৌঁছানোর আগেই হেনরিকস সরাসরি থ্রোয়ে স্ট্যাম্প ভেঙে দেন। ফলে শেষ হয় নুরুলের ৫ বলে ১১ রানের ইনিংস।

এরপর মেহেদিকে নিয়ে লড়াই চালিয়ে যান মাহমুদউল্লাহ। ৫২ বলে তুলে নেন ফিফটিও। তবে ঠিক এরপরই এলিসের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। ৫৩ বলে তার ব্যাট থেকে আসে ৫২ রান। ইনিংসটি ৪টি চারে সাজানো। শেষ ওভারে মাহমুদউল্লাহর বিদায়ের পরের বলেই নেমেই ক্যাচ তুলে দেন মোস্তাফিজুর রহমান। পরের বলে শরিফুলও বিদায় নিলে হ্যাটট্রিক পেয়ে যান এলিস। অস্ট্রেলিয়ানদের মধ্যে তিনি মাত্র তৃতীয় বোলার হিসেবে এই ফরম্যাটে হ্যাটট্রিক পেলেন। এর আগে ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে ব্রেট লি এবং ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অ্যাশটন অ্যাগার এই কীর্তি গড়েছিলেন। তবে এলিস বাকিদের চেয়ে আলাদা। কারণ এই তরুণ মিডিয়াম পেসার হ্যাটট্রিকের দেখা পেয়েছেন অভিষেক টি-টোয়েন্টি ম্যাচেই। ব্যাটিংয়ে গুরত্বপূর্ণ অবদান রাখায় ম্যাচ সেরা নির্বাচিত হন মাহমুদউল্লাহ রিয়াদ। আর দারুণ বল করা মোস্তাফিজ মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার হন। আগামীকালই (০৭ আগস্ট) সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি মাঠে গড়াবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন