News71.com
 Sports
 26 Jun 16, 01:51 PM
 649           
 0
 26 Jun 16, 01:51 PM

ভারতীয় ক্রীড়াবিদ পিটি উষার লিঙ্গ নিয়ে বিতর্কের অবসান

ভারতীয় ক্রীড়াবিদ পিটি উষার লিঙ্গ নিয়ে বিতর্কের অবসান

স্পোটস ডেস্ক: পিটি উষা ১৯৮০ মস্কো অলিম্পিকে দৌড়েছিলেন মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে। ভারতীয় হিসেবে প্রথম। এরপর গেলো ৩৬ বছরে ভারতের কেউ সেই কাজটি আর করতে পারেননি। এবার রিও অলিম্পিকে ১০০ মিটারে পদক জেতার দৌড় দেবেন দ্যুতি চাঁদ। তিন যুগ পর ভারতকে এমন কৃতিত্ব এনে দেওয়া দ্যুতির রিও পর্যন্ত দৌড়টাই ছিল বড় কঠিন, বড় অস্বাভাবিক।

লিঙ্গ বিতর্কে ক্যারিয়ারটাই হুমকির মুখে পড়েছিল। এখন ২০ বছরের দ্যুতি কি বাজে সময়টা না পার করেছেন। এক বছর আগেও অলিম্পিক তো দুরের কথা, ঘরের মাঠেও মেয়েদের সাথে প্রতিযোগিতা করার কথা ভাবতে পারতেন না। কারণ, লিঙ্গ বিতর্কে নিষিদ্ধ ছিলেন। দ্যুতির সমস্যা হাইপারঅ্যান্ড্রোজেনিসম। শরীরে টেস্টোরটেরোনের পরিমান খুব বেশি থাকা।

তাতে অ্যাথলেটিক্সের আন্তর্জাতিক সংস্থা আইএএএফের আইনে অযোগ্য হয়ে যান দ্যুতি। তিনি যান খেলাধুলার সর্বোচ্চ আদালত কোর্ট অব আরবিট্রেশনের কাছে। গত বছর আদালত ওই বিতর্কিত আইন দুই বছরের জন্য নিষিদ্ধ করে। আবার দৌড়ানোর অধিকার ফিরে পান দ্যুতি। দ্যুতি বলেন, তিনি জন্মেছেন এই ভাবে। সেটা তো তার দোষ না! নিষেধাজ্ঞার জন্য কমওয়েলথ ও এশিয়ান গেমস মিস করেছেন।

এবার কাজাখস্তানের একটি মিটে হিটে ১১.৩০ সেকেন্ডে ১০০ মিটার শেষ করে অলিম্পিকের যোগ্যতা পান দ্যুতি। অলিম্পিকের যোগ্যতার মার্ক ১১.৩২ সেকেন্ড। এরপর ফাইনালে ১১.২৪ সেকেন্ডে নিজেরই গড়া ভারতীয় রেকর্ড ভেঙে রুপা জেতেন দ্যুতি।

এমন কৃতিত্বের পর দ্যুতি স্বস্তির নিঃশ্বাস ফেলে জানাচ্ছেন, "সত্যি খুব খুশি লাগছে যে অলিম্পিকে খেলবো। কঠিন একটা বছর কাটাচ্ছি। আমার ও আমার কোচদের কঠোর পরিশ্রম কাজে এলো। আশা করছি দেশকে পদক এনে দিতে পারবো।" দ্যুতি ওরিশা থেকে উঠে আসা এক ভারতীয় প্রতিভা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন