News71.com
 Sports
 21 Jun 16, 07:57 PM
 681           
 0
 21 Jun 16, 07:57 PM

পাকিস্তান ক্রিকেট বোর্ড আইসিসির থেকে বিশেষ ফান্ড চায়

পাকিস্তান ক্রিকেট বোর্ড আইসিসির থেকে বিশেষ ফান্ড চায়

স্পোর্টস ডেস্ক: সাত বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট নেই পাকিস্তানের মাটিতে। ২০০৯ সালে শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর সন্ত্রাসীদের হামলার পর থেকে শীর্ষ কোনো টেস্ট দলই পাকিস্তানে ক্রিকেট খেলতে যায়নি। গত বছর জিম্বাবুয়ে সংক্ষিপ্ত সময়ের জন্য পাকিস্তান সফর করলেও আন্তর্জাতিক ক্রিকেট এখনো দূরের ব্যাপারই হয়ে আছে দেশটির জন্য।

ব্যাপারটা অর্থনৈতিকভাবে প্রচণ্ড সমস্যায় ফেলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)। প্রত্যেক বোর্ডের আয়ের বড় উৎস তাদের হোম সিরিজ। সেখানে পাকিস্তানের কোনো হোম সিরিজই এক অর্থে নেই। মধ্যপ্রাচ্যের দেশগুলোকে নিজেদের অস্থায়ী ‘হোম’ বানালেও দর্শক ঘাটতির কারণে সেই সিরিজগুলো একটিও জমেনি। লাভ হয়নি পিসিবির।

সমস্যা এতটাই প্রকট, তারা এই মুহূর্তে আইসিসির কাছে সাহায্য চাইছে পিসিবি। গত সাত বছর পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট না হওয়ার কারণে আর্থিক ক্ষতিটা আইসিসি পুষিয়ে দিক—পিসিবির চাওয়া এটিই। বিশেষ এই ফান্ড বা তহবিল পেলে পাকিস্তানে ক্রিকেট প্রচারণা ও উন্নয়নে ব্যয় করবে পিসিবি। ২৭ জুন অনুষ্ঠেয় আইসিসির বার্ষিক সভায় যোগ দিতে দেশ ছাড়ার আগে সাংবাদিকদের জানিয়েছেন পিসিবি সভাপতি শাহরিয়ার খান।

পাকিস্তানে কবে আন্তর্জাতিক ক্রিকেট ফিরবে, তা–ও বলতে পারছেন না শাহরিয়ার, ‘সারা পৃথিবীতেই নিরাপত্তা পরিস্থিতি অস্থিতিশীল হয়ে পড়েছে। সেদিক দিয়ে পাকিস্তানের পরিস্থিতি বরং উন্নত হচ্ছে। কিন্তু পাকিস্তান নিজেদের মাটিতে কবে থেকে বিদেশি দলগুলোকে আতিথ্য দেবে, তা নির্দিষ্ট করে বলা কঠিন। তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিয়ে পরে এ নিয়ে পস্তাতে চাই না আমরা।’

উল্লেখ্য, ২০০৯ সালের পর থেকেই ‘হোম সিরিজ’ গুলো দেশে বাইরে খেলতে হচ্ছে পাকিস্তানকে। ১৯৯৬ সালের পর থেকে আইসিসির কোনো বড় প্রতিযোগিতাও পাকিস্তানে অনুষ্ঠিত হয়নি। সাধারণত হোম সিরিজ ও আইসিসির বড় প্রতিযোগিতাগুলোই কোনো টেস্ট খেলুড়ে দেশের আয়ের মূল উৎস।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন