News71.com
 Sports
 19 Jun 16, 04:11 PM
 620           
 0
 19 Jun 16, 04:11 PM

আইসিসির ওয়ানডে ক্রিকেটকে ঘিরে বড় ধরনের রদবদল

আইসিসির ওয়ানডে ক্রিকেটকে ঘিরে বড় ধরনের রদবদল

স্পোর্টস ডেস্ক: টি-২০ ক্রিকেটের ক্রমবর্ধমান জনপ্রিয়তা একদিনের ক্রিকেটের প্রতি চ্যালেঞ্জ তৈরি করেছে। এই অবস্থায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ওয়ান ডে ক্রিকেটে বড়সড় রদবদল আনার প্রস্তুতি নিচ্ছে।

খেলার নিয়মে অবশ্য কোনও পরিবর্তনের প্রস্তাব নেই। এক্ষেত্রে ওয়ান ডে ক্রিকেটের আয়োজন ঘিরেই বড়সড় বদল আনতে চলেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। নতুন পরিকল্পনা নিয়ে আইসিসি-র বার্ষিক সাধারণ সভায় আলোচনা হবে। জানা গেছে, ২০১৯ থেকে ১৩ টি দেশ নিয়ে একদিনের ক্রিকেটের লিগ চালু করতে চলেছে আইসিসি। চলতি মাসে আইসিসি-র বৈঠকে এর রোডম্যাপ চূড়ান্ত হবে বলে জানা গিয়েছে।

নয়া পরিকল্পনা অনুযায়ী, ১৩ টি দেশ একে অপরের বিরুদ্ধে বিরুদ্ধে ৩ ম্যাচের সিরিজ খেলবে। যে কোনও দেশ ঘরের মাঠে বা বিদেশে ওই ম্যাচগুলি খেলতে পারে। ৩ বছরের এই লিগে প্রত্যেক দল ৩৬ টি করে ম্যাচ খেলবে। শেষপর্যন্ত দুটি সেরা দল ফাইনালে মুখোমুখি হবে। ফাইনাল ৩ বা ৫ ম্যাচের হতে পারে।

প্রস্তাব অনুযায়ী, বিশ্বকাপেও এই লিগের প্রভাব পড়বে। লিগ তালিকায় নিচের তিনটি টিম বিশ্বকাপে খেলতে পারবে না।

আইসিসি-র আশা, এই লিগ বিশ্বকাপের আগে দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে পারবে এবং এরফলে একদিনের ক্রিকেটের জনপ্রিয়তা ফিরে আসবে। এই লিগ দ্বিপাক্ষিক সিরিজের থেকেও বেশি আকর্ষণীয় হবে এবং ব্রডকাস্টারদের কাছ থেকে আরও বেশি আয় করা সম্ভব হবে বলে আইসিসি-র আশা।

এ ধরনের লিগ টেস্ট ক্রিকেটেও চালু করার কথা ভাবা হচ্ছে। এছাড়াও ২০১৮ থেকে প্রতি দুই বছর অন্তর টি-২০ বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবে আইসিসি-র আগামী মাসের বৈঠকে সিলমোহর পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন