sports
 04 Jun 16, 12:01 AM
 347             0

ল্যাটিন আমেরিকা বিশ্বকাপখ্যাত ‘কোপা আমেরিকা কাপের’ শততম আসর শুরু হচ্ছে আজ....

ল্যাটিন আমেরিকা বিশ্বকাপখ্যাত ‘কোপা আমেরিকা কাপের’ শততম আসর শুরু হচ্ছে আজ....

স্পোর্টস ডেস্ক: আজ শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে পুরনো ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা কাপ। এ বছর এ টুর্নামেন্টটি শতবর্ষে পা রাখছে। ল্যাটিন আমেরিকার বিশ্বকাপ খ্যাত এ ফুটবল উৎসবের শততম আয়োজন সফল করতে নেওয়া হয়েছে বিশেষ প্রস্তুতি। এবারই প্রথম কোপা অনুষ্ঠিত হচ্ছে সাউথ আমেরিকার বাইরে। ১৬ দলের টুর্নামেন্টে এবারের স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্র। হোস্ট যুক্তরাষ্ট্র এবং কলম্বিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে ২২ দিনের কোপাযুদ্ধ।

১৯১৬ থেকে ২০১৬। একটা ফুটবল টুর্নামেন্ট পার করছে ঐতিহ্যের একশ বছর। শুরুতে প্রতিবছর, এরপর চার বছর, তিন বছর অন্তর অন্তর হলেও কখনও কখনও তা পাঁচ কিংবা ছয় বছরও পরও হয়েছে। কিন্তু ঐতিহ্য অটুট ছিলো সব সময়ই।

ল্যাটিন আমেরিকার বিশ্বকাপ নামে পরিচিত কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের এবার ৪৫তম আসর। রাত পোহালেই ১৬ দলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাতবে ফুটবল বিশ্ব।

ব্রাজিল-আর্জেন্টিনাই টুর্নামেন্টের মূল আকর্ষণ। লড়াই জমাতে সক্ষম সবচেয়ে বেশি ১৫ শিরোপা জেতা উরুগুয়ে, কিংবা বর্তমান চ্যাম্পিয়ন চিলি, কলম্বিয়া কিংবা মেক্সিকোও আছে তালিকায়।

আমেরিকার ১০টি শহরের ১০ আধুনিক স্টেডিয়াম তৈরি হয়েছে ফুটবল উৎসব মাতাতে। শুরুর দিনই মাঠে নামবে স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কলম্বিয়া। স্যান্টা ক্ল্যারায় বাংলাদেশ সময় সকাল সাড়ে ৭টায় শুরু হবে উদ্বোধনী ম্যাচ।

চার গ্রুপে বিভক্ত হয়ে ১৬ দেশ লড়বে প্রাথমিক পর্বে । এরপর ৮ দলের কোয়ার্টার ফাইনাল থেকে সেমিফাইনাল ও ২৭ জুন নিউজার্সির মেটলাইফে হবে কোপা আমেরিকা সেন্টেনারিও’র গ্র্যান্ড ফাইনাল।

বর্তমান সময়ের সেরা সব ফুটবল সুপারষ্টার মেসি, সুয়ারেজ, অ্যালেক্সিস সানচেজরা থাকলেও কোপা আমেরিকায় অংশ নিতে পারছেন না নেইমার।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')