News71.com
 Sports
 30 May 16, 11:37 AM
 833           
 0
 30 May 16, 11:37 AM

ড্রাগ নেতার অভিযোগে নিষিদ্ধ হয়েও অলিম্পিকে খেলছেন মারিয়া শারাপোভা!

ড্রাগ নেতার অভিযোগে নিষিদ্ধ হয়েও অলিম্পিকে খেলছেন মারিয়া শারাপোভা!

স্পোর্টস ডেস্ক: গত মার্চে ড্রাগ পরীক্ষায় ব্যর্থ হওয়ার কথা স্বীকার করে টেনিস-দুনিয়ায় হৈচৈ ফেলে দিয়েছিলেন মারিয়া শারাপোভা। এ ঘটনার পর থেকেই টেনিস অঙ্গনে নিষিদ্ধ এই রুশ-সুন্দরী। তবু রিও অলিম্পিকের দলে তাঁকে রেখেছে রাশিয়ার টেনিস ফেডারেশন। গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন চলার সময় মেলডোনিয়াম নামে একটি নিষিদ্ধ ড্রাগ পাওয়া গিয়েছিল শারাপোভার নমুনায়। তবে ড্রাগটা যে নিষিদ্ধ, তা তিনি জানতেন না।

লাটভিয়ায় তৈরি এই ড্রাগ নিয়ে অবশ্য একটা ‘কিন্তু’ আছে বিশ্ব মাদকবিরোধী সংস্থা ওয়াডার মধ্যে। এ বছরের ১ জানুয়ারি মেলডোনিয়ামকে নিষিদ্ধ করেছিল ওয়াডা। তবে গত মাসে তারা জানিয়েছিল, শরীরে কতক্ষণ ধরে ড্রাগটা কাজ করে, তা এখনো তারা জানেন নি।

শুধু শারাপোভা একা নন, মেলডোনিয়াম যে নিষিদ্ধ, তা অনেক তারকা খেলোয়াড়ই জানতেন না। ওয়াডার তথ্য অনুযায়ী, এ বছরের ১ জানুয়ারি থেকে প্রায় পৌনে দুইশ খেলোয়াড়ের শরীরে ধরা পড়েছে মেলডোনিয়ামের অস্তিত্ব। এ কারণে এই ড্রাগকে নিষিদ্ধের তালিকায় রাখা হবে কি না, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি ওয়াডা। শারাপোভার নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সম্ভাবনার কথাই জানাচ্ছে সংস্থাটি।

আর এ কারণেই পাঁচটি গ্র্যান্ড স্লাম বিজয়ী শারাপোভাকে দলে ভিড়িয়েছে রাশিয়া। রাশিয়ার টেনিস ফেডারেশন প্রধান শামিল তার্পিশ্চেভ বলেছেন, ‘ ফ্রেঞ্চ ওপেন প্রথম সপ্তাহে শেষ হওয়ার পরই অলিম্পিকে শারাপোভা অংশ নিতে পারবে কি না, সেই প্রশ্নের উত্তর জানা উচিত। তাকে আমাদের অলিম্পিক দলে রাখা হচ্ছে।’

শারাপোভা ছাড়াও র‍্যাংকিংয়ের সেরা চার নারী টেনিস খেলোয়াড়কে রিও অলিম্পিকের দলে রেখেছেন রাশিয়া। বাকি তিনজন হলেন সভেলতা কুজনেতসোভা, একাতেরিনা মাকারোভা ও আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন