News71.com
 Sports
 29 May 16, 03:13 PM
 850           
 0
 29 May 16, 03:13 PM

চ্যাম্পিয়ন্স লিগ: ট্রাইবেকারে বাজিমাত রিয়াল মাদ্রিদের...

চ্যাম্পিয়ন্স লিগ: ট্রাইবেকারে বাজিমাত রিয়াল মাদ্রিদের...

স্পোর্টস ডেস্ক: মিলানকে দুই মাদ্রিদ উপহার দিল ১২০ মিনিট ছাপিয়ে টান টান উত্তেজনার টাইব্রেকার। যখন সান সিরোর ঐতিহাসিক স্টেডিয়ামে শেষ হল ফুটবল ঝড় তখন সবার চোখে জল। দু’চোখ বেয়ে জল গড়িয়ে পড়ছিল টোরেসের। কাঁদছিলেন মার্সেলোও। সাথে স্টেডিয়ামের দর্শকরাও। কিন্তু, দু’জনের চোখের জলের ভাষা ছিল দু’রকম। কেউ মাঠ ছাড়লেন উৎসবের আনন্দে, আবার কারও সামনে এক বছরের অপেক্ষা। ইতিহাসকে উস্কে দিয়ে বাজিমাত রিয়েল মাদ্রিদেরই। পুরো ম্যাচে আটকে থাকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর শট গোলে যেতেই শুরু হয়ে গেল বিজয়ের উৎসব! তার আগেই পোস্টে লেগে ফিরেছে জুয়ানফ্রানের শট। আটলেটিকোর এই পরাজয়ে ভিলেন হয়ে গেলেন ফ্রান।

মিলান কার? এই প্রশ্নটা বিশ্ব ফুটবলের আকাশে-বাতাসে ঘুরতে শুরু করে দিয়েছিল সে দিনই, যে দিন চ্যাম্পিয়ন্স লিগের অল-মাদ্রিদ ফাইনালের খেলা চূড়ান্ত হয়েছিল। বিখ্যাত সান সিরোর আবহাওয়া উষ্ণ হচ্ছিল তখন থেকেই। দুই মাদ্রিদের দিকেই ভিড় জমাতে শুরু করেছিলেন সমর্থকেরা। আর গত এক সপ্তাহে মিলান বিশ্ব ফুটবলের সেরা ঠিকানার রূপ নিয়েছিল।

উত্তেজনার ভাবাবেগ আকাশ ছুঁতে শুরু করেছিল গত কয়েক দিন ধরেই। রাস্তার মোড় থেকে কফি শপ— দুই মাদ্রিদের লড়াই ঘিরে জমে উঠেছিল মিলান শহর। দুই দল পৌঁছতেই শুরু হয়ে গেল ফুটবল উৎসব। তার মধ্যেই অনুশীলনে রোনাল্ডোর চোটে রিয়েল শিবিরের কপালে চিন্তার কারণ হয়ে দাঁড়ায় নি। দুই মাদ্রিদের সঙ্গে তার আগেই ভাগ হয়ে গিয়েছে গোটা মিলান। ৮০ হাজারের স্টেডিয়াম ততক্ষণে প্রস্তুত রিয়েল আটলেটিকোর ফুটবল যুদ্ধের জন্য। ১৯৩৪ ও ১৯৯০-এর বিশ্বকাপ, ১৯৮০-র ইউরোর মতো বড় ইভেন্টের ম্যাচ দেখেছিল তৎকালীন সান সিরো। বহু দিন পর আবার বিশ্ব ফুটবলের বড় লড়াইয়ে মাতল এই সান সিরোর স্টেডিয়াম ।

যখন ১৫ মিনিটের মধ্যে ক্রসের ফ্রি-কিক থেকে বেলের ব্যাক হেড গোলকিপারের সম্মুখেই ছ’গজ বক্সের মধ্যে পেয়ে গিয়েছিলেন র‌্যামোস। চলতি বলেই তাঁর পায়ের হাল্কা টোকা চলে গেল আটলেটিকো গোলে। প্রথমার্ধে এ ছাড়া, কারভাজালের নিশ্চিত গোলমুখি শট নাভাসের চেটোর আঘাতে বাইরে যাওয়া আর রিয়েলের নিশ্চিত গোলের সুযোগ দুরন্ত দক্ষতার সঙ্গে ওবলাকের বাঁচিয়ে দেওয়া ছাড়া কিছু খুঁজে পাওয়া যায় নি। তবে শুরুতেই হলুদ কার্ড দেখে ফেলা রিয়েল রাইটব্যাক কারভাজাল চোট পেয়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন, দ্বিতীয়ার্ধ শুরুর কয়েক মিনিটের মধ্যেই। এ রকম লড়াইয়ে মাঠ ছাড়তে কে-ই বা চায়! তাই হয়তো বল লেগে মাথার আঘাতকে ছাপিয়ে গিয়েছিল মনের যন্ত্রণাটাই।কিছুতেই বাধ মানেনি চোখের জল। কারভাজালের না থাকাটা রিয়েল রক্ষণ ভাগের জন্য বড় ধাক্কা হতে পারত। বরং ম্যাচ নিজেদের দিকে ঘুরিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেছেন গ্রিজম্যান।

মাত্র ৪৭ মিনিটে বক্সের মধ্যে টোরেসকে ফাউল করে আটলেটিকো মাদ্রিদকে পেনাল্টি পাইয়ে দিয়েছিলেন পেপে। কিন্তু, বিধি বাম। গ্রিজম্যানের পেনাল্টি শট ক্রসবারে লেগে ফিরে আসে। আর সমতায় ফিরতে আটলেটিকো মাদ্রিদের লেগে গেল ৭৯ মিনিট। যখন জুয়ানফ্রানের মাপা ক্রস ছ’গজ বক্সের মধ্যে পেয়েছিলেন কারাসকো। রিয়েল রক্ষণকে পরাস্ত করে ততক্ষণে ম্যাচ জমিয়ে দিয়েছেন এই মিডিও। নির্ধারিত সময়ের ম্যাচ ১-১ গোলে শেষ হতেই রেফারি আরও ৩০ মিনিট খেলার সুযোগ দিলেন। ওই ৩০ মিনিটেই চাপ বাড়াল আটলেটিকোর। ম্যাচ শেষ পর্যন্ত গড়াল টাইব্রেকারে। যেখানে বাজিমাত করলেন রিয়েল মাদ্রিদই।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন