sports
 12 Feb 18, 12:32 PM
 114             0

সাইবার হামলার কবলে শীতকালীন অলিম্পিক।

সাইবার হামলার কবলে শীতকালীন অলিম্পিক।

স্পোর্টস ডেস্কঃ দক্ষিণ কোরিয়ার পিয়েঅংচাংয়ে অনুষ্ঠানরত শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানকালে হঠাৎই ইন্টারনেট ও ওয়াইফাই সংযোগ বন্ধ হয়ে ব্যাপক বিপত্তি দেখা দেয়।কর্মকর্তারা এজন্যে বাইরের কোনো দেশ জড়িত বলে সন্দেহ করছেন।ভেন্যুতে কর্মরত দক্ষিণ কোরীয় কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার এখবর দিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম।তবে কর্মকর্তারা এজন্যে কোন দেশ বা কারা দায়ী সে ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।


গত শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠান শুরুর কিছুক্ষণ আগে ভেন্যুর ইন্টারনেট সিস্টেম ক্র্যাশ করে।তবে ভেন্যুর হাইটেক সিস্টেমটি অক্ষত থাকে।এই সিস্টেমটি ব্যবহার করেন ভিআইপিরা। এদের মধ্যে আছেন উত্তর কোরীয় প্রেসিডেন্ট কিম জং উনের প্রতিনিধি হিসেবে আসা তার ছোট বোন কিম ইয়ো জং ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা এই হামলার জন্য দায়ীদের শনাক্ত করতে জোর তদন্ত শুরু করেছেন। তবে তারা এ বিষয়ে একদমই মুখ খুলছেন না। গেমসের স্থানীয় আয়োজক সংস্থার মুখপাত্র সুং বাইক-ইয়ো বলেন, কারা এই অপকর্ম করেছে তা আমরা কাউকে আপাতত জানতে দেবো না।


সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা গেমস শুরুর আগে থেকেই এ ধরনের হামলা হতে পারে বলে কর্তৃপক্ষকে আগেভাগেই সতর্ক করেছিলেন।এ সত্ত্বেও হামলা ঠেকানো যায়নি।কেউ কেউ উত্তর কোরিয়া ও রাশিয়ার দিকে সন্দেহের আঙুল তুলছেন।তবে এরই মধ্যে রাশিয়া দাবি করেছে, এ ধরনের হামলার সঙ্গে তারা কোনোমতেই জড়িত নয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')