News71.com
 Sports
 18 Apr 16, 12:37 PM
 734           
 0
 18 Apr 16, 12:37 PM

১১ বছর ফুটবলার মেসির ৫০০ গোল ।।

১১ বছর ফুটবলার মেসির ৫০০ গোল ।।

স্পোর্টস ডেস্কঃ ৫০০তম গোলটির উদযাপন অন্যরকম হতে পারত বার্সেলোনা তারকা লিওনেল মেসির। কিন্তু শেষ পর্যন্ত সেটা আর হয়ে উঠলো না ভ্যালেন্সিয়ার কাছে তার দল ২-১ গোলে হেরে যাওয়ায়। বার্সেলোনা যেমনটি গত তিন ম্যাচ ধরে জয় খরায় ভুগছে, তেমনি গত পাঁচ ম্যাচ ধরে ক্লাব ফুটবলে গোল খরায় ভুগছেন দলের পোস্টার বয় মেসি। ২০০৮ সালের পর বার্সেলোনার হয়ে এত লম্বা সময় গোল খরায় ভোগেননি তিনি।

গত ১৬ই মার্চ আর্সেনালের হয়ে শেষ ক্লাব গোলটি করেছিলেন মেসি।তখন খুব কম মানুষই ভেবেছিলেন যে আরেকটি গোলের জন্য মেসিকে অপেক্ষা করতে হবে এক মাস। খেলার মাঠে সময়ের হিসেবে ৫১৫ মিনিট।অবশ্য এরই ফাঁকে ৩০শে মার্চ বিশ্বকাপ কোয়ালিফাইং রাউন্ডের একটি ম্যাচে বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনার হয়ে পেনাল্টি শটে একটি গোল করে ক্যারিয়ারের ৪৯৯তম গোলটি করে ফেলেন তিনি।

ক্লাব ও দেশের হয়ে ৫০০ গোল পূর্ণ করতে মেসি সময় নিলেন মোট ১১ বছর।২০০৫ সালের মে মাসে মোটে ১৭ বছর বয়সে প্রথম গোলটি করেছিলেন তিনি।৫০০ গোলের মধ্যে ৪০৬টি গোলই তিনি করেছেন বাঁ পায়ের শটে। ৭১টি গোল করেছেন ডান পায়ের শটে। আর ২১টি করেছেন হেড থেকে।

মেসির অর্জন নিয়ে জানতে চাইলে বার্সেলোনার বস লুই এনরিক বলেন, "এই পরিসংখ্যান দেখে মনে হচ্ছে এগুলো ভিন্ন কোন গ্রহ থেকে এসেছে"।ক্লাব ফুটবল টুর্নামেন্টগুলোর মধ্যে বার্সেলোনার হয়ে লা লিগায় তিনি করেছেন সর্বাধিক ৩০৯টি গোল।

চ্যাম্পিয়ন্স লিগে ৮৩টি, কোপা ডেল রেতে ৩৯টি।নিজ দেশ আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে রয়েছে তার ২৭টি গোল, বিশ্বকাপ কোয়ালিফাইয়িং রাউন্ডে রয়েছে ১৫টি গোল, বিশ্বকাপে পাঁচটি আর কোপা আমেরিকায় রয়েছে তিনটি গোল।

একই ম্যাচে তিনটির অধিক গোল করেছেন এরকম ম্যাচ রয়েছে ৩৮টি।এর মধ্যে ৩৩টিতেই তার হ্যাটট্রিক রয়েছে।চার গোল করেছেন এরকম ম্যাচ ৪টি। একটিমাত্র ম্যাচে তিনি ৫টি গোল করেছেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন