sports
 04 Apr 16, 09:26 AM
 304             0

২০১৬-এ আইসিসি'র ৩টি শিরোপা জিতলো ক্যারিবিয়ানরা.......

২০১৬-এ আইসিসি'র ৩টি শিরোপা জিতলো ক্যারিবিয়ানরা.......

স্পোর্টস ডেস্কঃ ক্রিকেটে অসাধারণ কিংবা কল্পনাতীত এই শব্দগুলো সবই হাওয়ায় মিশে গেছে দ্বীপপুঞ্জের দেশ ওয়েস্ট ইন্ডিজের অবিশ্বাস্য পারফরম্যান্সে। মাত্র দেড় মাসের ব্যবধানে আইসিসি'র মেগা ৩টি ইভেন্টে তাবদ দুনিয়ার ক্রিকেট পরাশক্তিদের হারিয়ে সবই জিতেছে ক্যারিবীয়রা ।

স্বপ্ন জয়ের শুরুটা ছিলো যুবাদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দিয়ে। এরপর জাতীয় নারী দল আর শেষের কবিতায় গেইল ব্রাভোরা।কোনো জ্যোতিষী কিংবা বোদ্ধা কি কল্পনা করেছিলেন এ বছর ক্যারিবিয়ানরা জন্ম দিবে একের পর এক রূপকথা। হ্যাঁ রূপকথাই তো। বছরের শুরুটা অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দলের বিশ্ব শিরোপা দিয়ে। যে কীর্তি লারা-গেইলরা গড়তে পারেননি তাই করে দেখিয়েছে স্প্রিঙ্গার-হেটমেয়াররা। এরপর গত ৩ আসরের শিরোপা জিতে বিশ্ব টি টোয়েন্টির নারীদের ট্রফিকে নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলা অজিদের অহং চূর্ণ করে প্রথমবারের মত শিরোপা গেলো ওয়েস্ট ইন্ডিজের ঘরে ।

আর সবশেষ ইডেনে ক্রিকেট রোমান্টিকদের আরও ১টি রোমাঞ্চে ভরা রাত উপহার দিলো স্যামির দল। স্যামুয়েলস-ব্রাথওয়েট বীরত্বে একমাত্র দল হিসেবে দ্বিতীয়বারের মত ওয়ার্ল্ড টি টোয়েন্টির শিরোপা জিতলো ক্যারিবিয় দ্বীপবাসীর ক্রিকেটাররা। চ্যাম্পিয়ন দলের নাম ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এ কি জয় শুধু স্যামিদের? এ জয় তো ক্রিকেটের ।

বিশ্ব ক্রিকেটে প্রথম দেশ হিসেবে ১ বছরে ৩টি আইসিসি শিরোপা জিতলো ওয়েস্ট ইন্ডিজ। তাই বিশ্বজুড়ে আবারো শুরু হয়েছে ক্যারিবিয় বন্দনা। আসর শুরুর আগেও যাদের গোনায় ধরেনি কেউ। অনেকেই তাদের হেয় করে বলেছে ব্রেইনলেস। তারাই ইডেনের মঞ্চ রাঙ্গিয়ে আবারো ক্রিকেট বিশ্বে বিধ্বংসী রূপে ফিরে আসার হুংকার ছাড়লো । কলকাতা থেকে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ। গেইল-স্যামুয়েলসরা যেন বাঁধভাঙা উৎসবের উপলক্ষ এনে দিয়েছেন সবাইকে। সেই সাথে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জকে গেঁথেছেন এক সুতোয় ।

তার আগে ৩৩ বছরের অপেক্ষার অবসান হয় শ্রীলঙ্কায়। ২০১২'তে কলম্বোতে লংকা কাণ্ড ঘটিয়ে আইসিসির বিশ্ব আসরে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এরপরের অপেক্ষাটা এত দীর্ঘ হতে দেননি ড্যারেন স্যামি। প্রথম অধিনায়ক হিসেবে জিতেছেন টি টোয়েন্টির ২টি বিশ্ব শিরোপা । টি টোয়েন্টি ক্রিকেট দিয়ে বিশ্বব্যাপী বিনোদনের ফেরি করে বেড়ান গেইল-স্যামি-ব্রাভোরা। তাদের বীরত্বেই ক্যারিবিয়ান ক্রিকেট আকাশে উঠলো নতুন সূর্য। একি বিশ্ব ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের হারানো প্রতাপ ফিরে পাবারও পূর্বাভাস?

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')