News71.com
 Sports
 04 Mar 16, 10:47 AM
 1168           
 0
 04 Mar 16, 10:47 AM

গোলের আনন্দে জয়ের নায়ক মেসির কোলেই উঠে পড়লেন ম্যাচের অন্যতম সহযোগী নেইমার।

গোলের আনন্দে জয়ের নায়ক মেসির কোলেই উঠে পড়লেন ম্যাচের অন্যতম সহযোগী নেইমার।

সোহাগ সরকার : স্প্যানিশ লা লিগার আরো ১১ রাউন্ড বাকি। তবে এখনই বার্সেলোনার সামনে শিরোপার হাতছানি। লিওনেল মেসির হ্যাটট্রিকে রায়ো ভায়েকানোকে ৫-১ গোলে উডিয়ে দেওয়া বার্সা লিগের শীর্ষস্থানে আরো সুসংহত। দুই ‘মাদ্রিদ’ রিয়াল আর আতলেতিকোর চেয়ে অনেকটাই এগিয়ে যাওয়া কাতালানরা টানা অপরাজিত থাকার রেকর্ডও গড়েছে স্প্যানিশ ফুটবলে।

লা লিগার ২৭ রাউন্ড শেষে বার্সার সংগ্রহ ৬৯ পয়েন্ট। ৬১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আতলেতিকো মাদ্রিদ। আর অপর ফেভারিট ক্লাব রিয়াল মাদ্রিদের শিরোপা জয়ের আশা শেষই বলা যায়। রেকর্ড অনুযায়ি ৩২ বারের চ্যাম্পিয়ন রিয়েলের সংগ্রহ মাত্র ৫৭ পয়েন্ট ।

শুধু শিরোপার দৌড়েই অনেকটা পিছিয়ে পড়েনি রিয়াল। চিরপ্রতিদ্বন্দ্বীর কাছে একটা রেকর্ডও খুইয়েছে তারা। স্পেনে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড এখন বার্সার দখলে। গত ১৯৮৯ সালে ৩৪ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল রিয়াল। তার পর থেকে এ রেকর্ড অধরা থেকে গেছে ক্লাব গুলোর কাছে।

পয়েন্ট টেবিলের নিচের দিকে থাকলেও টানা সাতটি লিগ ম্যাচে অপরাজিত থাকার আত্মবিশ্বাস নিয়ে বর্তমান চ্যাম্পিয়নদের মুখোমুখি হয়েছিল ভায়েকানো। তবে ঘরের মাঠে মেসি-সুয়ারেজ-নেইমারের ‘ত্রিফলা’ আক্রমণের সামনে একদমই প্রতিরোধ গড়তে পারেনি তারা। পাঁচ গোল তো খেয়েছেই, সঙ্গে দুটো লাল কার্ডের লজ্জাতেও পড়তে হয়েছে স্বাগতিকদের।

ম্যাচের ২২ ও ২৩ মিনিটে ইভান রাকিতিচ আর মেসির গোলে এগিয়ে যাওয়ার পর বার্সাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। বিরতির মিনিট তিনেক আগে রাকিতিচকে গুরুতর ফাউল করে সরাসরি লাল কার্ড দেখে গত মৌসুমের ট্রেবলজয়ীদের কাজ আরো সহজ করে দিয়েছেন ডিয়েগো লরেন্তে। দ্বিতীয়ার্ধেও বার্সার আক্রমণাত্মক ফুটবলের জবাব দিতে পারেনি ভায়েকানো। ৫৩ মিনিটে মেসি নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করার চার মিনিট পর ব্যবধান কমিয়েছিল স্বাগতিক দল। কিন্তু লুইস এনরিকের শিষ্যদের দমানো যায়নি।

৩-১ হওয়ার পর নেইমারের ফ্রিকিক ক্রসবারে লেগে ফিরে এসে হতাশ করেছিল বার্সা-ভক্তদের। তবে ফ্রিকিকের সময় সার্জিও বুস্কেতসকে বক্সের মধ্যে ফেলে দিয়ে লাল কার্ড দেখার পাশাপাশি বার্সাকে পেনাল্টিও দিয়েছেন মানুয়েল ইতুরা। হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে থাকা মেসি অবশ্য পেনাল্টি নেননি, সুযোগটা দিয়েছেন লুইস সুয়ারেজকে।

তবে লিগের সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে ব্যবধান বাড়ানোর সুযোগ কাজে লাগাতে পারেননি উরুগুয়ের তারকা স্ট্রাইকার। তাঁর শট দুর্দান্তভাবে ফিরিয়ে দিয়েছেন ভায়েকানোর গোলরক্ষক হুয়ান কার্লোস।

রোনালদোর ২৩ গোলের চেয়ে তাই দুই গোলেই এগিয়ে রইলেন সুয়ারেজ। বার্সেলোনা এ মৌসুমে নবম পেনাল্টি মিসের তিন মিনিট পরই অবশ্য হ্যাটট্রিক পূর্ণ করে ফেলেছেন মেসি। আর্জেন্টাইন তারকার এটা ক্যারিয়ারের ৩৫তম হ্যাটট্রিক। ৮৬ মিনিটে ম্যাচের শেষ আর বার্সার জার্সি গায়ে ক্যারিয়ারের প্রথম গোল করেছেন তুর্কি মিডফিল্ডার আর্দা তুরান।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন