News71.com
 Sports
 13 Aug 16, 01:15 PM
 572           
 0
 13 Aug 16, 01:15 PM

রিও অলিম্পিক : টিনএজার লেডেকির 'বিশ্ব রেকর্ড

রিও অলিম্পিক : টিনএজার লেডেকির 'বিশ্ব রেকর্ড

 

স্পোর্টস ডেস্ক: সব অলিম্পিকে কিছু অ্যাথলেটের ওপর বিশেষ চাওয়া থাকে। আর এর মধ্যে ১৯ বছরের মার্কিন সাঁতারু কেটি লেডেকি তেমনই একজন। অনেকে অসম্ভব এই চাপের মুখে ভেঙে পড়েন। কিন্তু তাদের দলের নন টিনএজার লেডেকি। রিও অলিম্পিকে তিনি দ্বিতীয় বিশ্ব রেকর্ড গড়ে জিতেছেন তার চতুর্থ সোনার পদক। এবার নিজের গড়া বিশ্ব রেকর্ড ভেঙে জয় ৮০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে। এই এক জয়ে বেশ কটি রেকর্ডেও নাম লিখিয়ে ফেলেছেন তিনি। আর এরই সাথে ফ্রিস্টাইলের বিরল 'ট্রেবল'ও জিতেছেন।

"আমি আসলে সবটা দিয়ে লড়তে চেয়েছি।" লেডেকি সবটা দিতে চাইলে বিশ্ব রেকর্ড হয়। অলিম্পিকের সপ্তম দিনে ৮০০ মিটার ফ্রিস্টাইল তিনি জিতেছেন ৮ মিনিট ০৪.৬৮ সেকেন্ডে। গত জানুয়ারিতে টেক্সাসে নতুন বিশ্ব রেকর্ড  ৮মিনিট ০৬.৬৮ সেকেন্ডে। রিওতে এই ইভেন্টে লেডেকির পেছনে থেকে ব্রিটেনের জ্যাজ কার্লিন (৮:১৬.১৭) রুপা ও হাঙ্গেরির বোগলার্কা কাপাস (৮:১৬.৩৭) ব্রোঞ্জ জিতেছেন।

বিগত ১৯৬৮ মেক্সিকো সিটি অলিম্পিকে ডেবি মেয়ার ছিলেন লেডেকির মতো টিনএজার। সেবার মেয়েদের ২০০, ৪০০ ও ৮০০ মিটার ফ্রিস্টাইলের ট্রেবল জিতে রেকর্ড গড়েছিলেন। তারপর থেকে আর কেউ সেই কীর্তি গড়তে পারেননি। আর এবার লেডেকি দাঁড়ালেন মেয়ারের পাশে।

গেলো দিনগুলোতে লেডেকির মা মেরে জেনের সাথে মেয়ারের বেশ ভালো যোগাযোগ। সাবেক কিংবদন্তি সাঁতারু এই ইভেন্টের আগে মেরিকে একটি ভিডিও বার্তা পাঠিয়েছিলেন। তার মায়ের কাছ থেকে তা পেয়েছিলেন তিনি। "ইতিহাস নিয়ে বেশি না ভাবতে চেষ্টা করেছি।" আর এবার ইতিহাস গড়ার পর লেডেকি বলেছেন, "কিন্তু ইতিহাসে ডেবির সাথে যোগ দেওয়াটা অবিশ্বাস্য বটে।" ব্যক্তিগত ট্রেবল সোনা জয়ের সাথে ৪x২০০ মিটার রিলের সোনাও জিতেছেন লেডেকি। ৪x১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে জিতেছেন রুপাও।

বিগত ২০১২ লন্ডন অলিম্পিকে লেডেকির বয়স ছিল মাত্র ১৫। তার কাছে সেভাবে কারো কোনো প্রত্যাশা ছিল না। কিন্তু সবাইকে অবাক করে জিতেছিলেন এই ৮০০ মিটার ফ্রিস্টাইলের সোনা। আর এবার রিওতে সেটি ধেরে রেখেছেন। স্বদেশি জ্যানেট ইভান্স ও ব্রুক বেনেটের সাথে এই ইভেন্ট দুই অলিম্পিকে ধরে রাখার কীর্তি গড়লেন। এছাড়া এক অলিম্পিকে আমেরিকান নারী হিসেবে সর্বোচ্চ চারটি ব্যক্তিগত সোনা জেতার রেকর্ডে অ্যামি ভ্যান ডাইকেন ও মিসি ফ্রাঙ্কলিনের সাথে যোগ দিলেন লেডেকি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন