News71.com
 Sports
 26 Jul 16, 01:09 AM
 519           
 0
 26 Jul 16, 01:09 AM

অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়ার ৭ সাঁতারু

অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়ার ৭ সাঁতারু

স্পোর্টস ডেস্কঃ রাশিয়াকে নিষিদ্ধ করলে বিবর্ণ হয়ে যেতে পারে এই কারণে ডোপপাপী রাশিয়ান অ্যাথলেটদের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত থেকে সরে এসেছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তবে সংস্থাটি জানিয়েছিল, ইভেন্টভিত্তিক প্রতিষ্ঠানগুলো অনুমুতি দিলেই কেবল অলিম্পিকে খেলার অনুমুতি পাবেন রাশিয়ান অ্যাথলেটরা।

তবে আজ আন্তর্জাতিক সাঁতার ফেডারেশন সাত রাশিয়ান সাঁতারুকে অলিম্পিক থেকে বহিস্কার করেছে। গত বছর বিশ্ব সাঁতার প্রতিযোগিতা শেষে রাশিয়ান সাঁতারুদের মূত্র নমুনা সংগ্রহ করে সাঁতার ফেডারেশন। পরীক্ষা নিরীক্ষা শেষে সাত সাঁতারুর বিপক্ষে অভিযোগ আনে সংস্থাটি এবং তাদের বহিস্কার করে । অলিম্পিক কমিটির সিদ্ধান্তের পরই আজ সেই সাঁতারুদের নিষিদ্ধ করলো সংস্থাটি।

এর আগে ম্যাকলারেন রিপোর্টের প্রতিবেদন অনুসারে সরকারিভাবেই ক্রীড়াদিদের নিষিদ্ধ ড্রাগ নিতে উৎসাহ যোগাচ্ছে বলে রাশিয়ার বিপক্ষে অভিযোগ এনে রাশিয়ার ৬৮ অ্যাথলেটের উপর নিষেধাজ্ঞা জারি করে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)। এরপরেই এই সিদ্ধান্তের বিপক্ষে কোর্ট অব অ্যার্বিট্রেশন ফর স্পোর্টসে (সিএএস) আপিল করে রাশিয়া সরকার। তবে গত রাশিয়ার করা সেই আপিল খারিজ করে দেয় আন্তর্জাতিক ক্রীড়া আদালত।

রাশিয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে গতকাল তিন ঘন্টাব্যাপী বৈঠক করে অলিম্পিক কমিটির নির্বাহী বোর্ড। সেখানেই সিদ্ধান্ত নেয়া হয় রাশিয়ার খেলোয়াড়দের ব্যাপারে সংশ্লিষ্ট ফেডারেশনগুলোর সিদ্ধান্তই মেনে নেবে অলিম্পিক কমিটি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন