News71.com
 International
 19 Jul 16, 12:42 PM
 405           
 0
 19 Jul 16, 12:42 PM

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান ।। প্রতিহিংসার বদলে পুনর্গঠনই হবে বিচক্ষণতার পরিচয়

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান ।। প্রতিহিংসার বদলে পুনর্গঠনই হবে বিচক্ষণতার পরিচয়

আন্তর্জাতিক ডেস্কঃ  তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হওয়ায় বিশ্বব্যাপী উদ্বেগের অবসান হলেও বিস্ময় রয়েই গেছে। যে ত্বরিত প্রতিরোধের মাধ্যমে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান নিজেকে পুনর্বহাল করলেন এবং তুরস্কের জনতা যেভাবে ট্যাংক ও কামান-বন্দুকের সামনে প্রতিরোধ দাঁড় করাল, তা গণতন্ত্রের জন্য উৎসাহব্যঞ্জক ঘটনা। তুরস্কের স্থিতাবস্থা বিশ্বশান্তি এবং মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা আনায় সহায়ক হবে, এটাই আমাদের প্রত্যাশা।

তুরস্কের সেনাবাহিনীর শক্তিশালী ক্ষমতা খর্ব হয় ২০০২ সাল থেকে একেপি দলের দফায় দফায় সরকার পরিচালনার মাধ্যমে।

এ সময়ে একের পর এক নির্বাচনে বিজয়ী দলটির জনগণের মধ্যে যথেষ্ট জনপ্রিয়তা সৃষ্টি করে নিয়েছে। এরই প্রমাণ পাওয়া যায় প্রেসিডেন্টের ডাকে জনগণের রাস্তায় নেমে পড়া ও এভাবে প্রতিরোধ গড়ে তোলার মধ্য দিয়ে। এরদোয়ানের সরকার বিরোধী দল, গণমাধ্যম ও কুর্দি সংখ্যালঘুদের ওপর দমন-পীড়ন চালালেও সংকটের মুহূর্তে দেখা গেল বিরোধী রাজনৈতিক দলও সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে গণতন্ত্রের পক্ষেই দাঁড়িয়েছে।

পরিহাস এই, যে এরদোয়ান গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর বিরূপ ছিলেন, অভ্যুত্থানের চেষ্টা শুরু হওয়ার পর এই দুই মাধ্যমই ছিল জনগণের কাছে তাঁর সাহায্য চাওয়ার একমাত্র উপায়। বাক্‌স্বাধীনতা ও গণমাধ্যম যে গণতন্ত্রের বন্ধু, তা সব গণতান্ত্রিক শাসকেরই উপলব্ধি করা উচিত। সিরিয়া ও রাশিয়ার সঙ্গে বিরোধ, আইএস নিয়ে সুবিধাবাদী নীতি গ্রহণ এবং কর্তৃত্ববাদী শাসন এরদোয়ানকে বিতর্কিত করেছে। এ পরিস্থিতিই অভ্যুত্থানকারীদের প্ররোচিত করেছে, এ বাস্তবতাও তুরস্কের শাসকদের মানতে হবে। 

বিজয়ী এরদোয়ান এর মধ্যে প্রায় ৩ হাজার সেনাসদস্যকে আটক এবং ২ হাজার ৭০০ বিচারককে বরখাস্ত করে ক্ষমতা সংহত করতে নেমেছেন। রাজনৈতিক প্রতিপক্ষের ওপরও তিনি আরও কঠোরতার আভাস দিচ্ছেন। তুরস্ক এশিয়া তথা মধ্যপ্রাচ্য এবং ইউরোপের সেতুবন্ধকারী মুসলিম দেশ। সে দেশে উত্তেজনা ও হিংসা বিরাজ করলে তার কুপ্রভাব মুসলিম দুনিয়াতেও পড়বে। প্রতিহিংসার বশবর্তী না হয়ে তুরস্ককে ঐক্যবদ্ধ ও স্থিতিশীলতার দিকে পরিচালনা করাই এখন এরদোয়ানের কাছে প্রত্যাশিত। নতুন পাওয়া সুযোগকে রাজনৈতিক পুনর্গঠনে ব্যয় করাই হবে রাষ্ট্রনায়কের বিচক্ষণতা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন