News71.com
 International
 15 Feb 16, 11:18 AM
 782           
 0
 15 Feb 16, 11:18 AM

তুরস্কের ভুমিকা সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠাকে বাধাগ্রস্ত করবে ।। হামলা বন্ধের আহ্বান ফ্রান্সের

তুরস্কের ভুমিকা সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠাকে বাধাগ্রস্ত করবে ।। হামলা বন্ধের আহ্বান ফ্রান্সের

নিউজ ডেস্ক : উত্তর সিরিয়ার কুর্দি যোদ্ধাদের ওপর হামলা চালানো বন্ধ করতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স। সিরিয়ায় যুদ্ধ পরিস্থিতির আরো অবনতি হওয়ায় এক বিবৃতিতে ‘উদ্বেগ’ প্রকাশ করেছে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য গত দুদিন ধরে সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি বেসামরিক বাহিনীর অবস্থান লক্ষ্য করে গোলাবর্ষণ শুরু করেছে তুর্কিরা । সিরীয় কুর্দিদের এই বাহিনীটিকে তুরস্কে নিষিদ্ধ তুর্কি কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সঙ্গে সম্পর্কিত বলে দাবি করেছে তুরস্ক।

সিরিয়া ভিত্তিক ওয়াইপিজি-র যোদ্ধাদের উত্তর সিরিয়ার দখলকৃত এলাকা থেকে সরে যেতে বলেছে তুরস্ক; কিন্তু তুরস্কের দাবি প্রত্যাখ্যান করে ওয়াইপিজি বলেছে, তারা চলে গেলে এলাকাটি উগ্রপন্থিদের দখলে চলে যাবে। আঞ্চলিক ও পরা শক্তিগুলোর প্রতিদ্বন্দ্বিতার কারণে সিরিয়ার গৃহযুদ্ধ ইতোমধ্যেই যথেষ্ট জটিল হয়ে উঠেছে, এর মধ্যে তুরস্কের হামলা পরিস্থিতিকে আরো জটিল করে তুলছে।

ফ্রান্স স্পষ্ট ভাষায় বলেছে, সিরিয়ার সহিংসতা বন্ধ করার জন্য চলতি সপ্তাহে মিউনিখে যে সমঝোতা হয়েছে তা বাস্তবায়নে অগ্রাধিকার দেওয়া উচিত এবং তথাকথিক ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই জোরদার করা উচিত।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন