News71.com
 International
 27 Jul 22, 09:31 PM
 696           
 0
 27 Jul 22, 09:31 PM

পাকিস্তানে ইমরানের নতুন চমক॥ পান্জাবের মসনদে তেহরিক ই ইনসাফ নেতা পারভেজ ইলাহি

পাকিস্তানে ইমরানের নতুন চমক॥ পান্জাবের মসনদে তেহরিক ই ইনসাফ নেতা পারভেজ ইলাহি

নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রিত্ব হারানোর মাত্র তিন মাসের মধ্যেই নতুন চমক দিলেন বিদায়ী প্রধানমন্ত্রী ইমরান খান। তবে এ বার জয় এল সুপ্রিম কোর্টে আইনি লড়াইয়ে। আর এই চমকের মাধ্যমে তিনি বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের খাস তালুকখ্যাত পান্জাব প্রদেশের কর্তৃত্ব পাচ্ছেন। উপনির্বাচনে বিপুল জয়ের পরেও আইনসভার ডেপুটি স্পিকারের বিতর্কিত রায়ে গত শুক্রবার পাকিস্তানের গুরুত্বপূর্ন পঞ্জাব প্রদেশের ক্ষমতা দখল করতে পারেনি তাঁর দল। তবে গতকাল মঙ্গলবার পাকিস্তান সুপ্রিম কোর্টে ডেপুটি স্পিকারের সেই বিতর্কিত রায়কে ‘অসাংবিধানিক’ ঘোষণা করল শীর্ষ আদালত। আর আদালতের এই রায়ে পাক রাজনীতির এক নতুন মোড়ের সূচনা বলে মনে করছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল, বিচারপতি ইজাজ-উল-আহসান এবং বিচারপতি মুনিব আখতারকে নিয়ে গঠিত পাক সুপ্রিম কোর্টের বেঞ্চ মামলার রায় ঘোষণা করে জানিয়েছে, ‘পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর হামজা শাহবাজ শরিফ নন, প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর চৌধুরী পারভেজ ইলাহি পঞ্জাব প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার রাত সাড়ে ১১টার মধ্যে ইলাহির শপথের ব্যবস্থা করার জন্য পঞ্জাবের গভর্নরকে নির্দেশ দেন পাক সুপ্রিম কোর্ট।

এ বিষয়ে প্রয়োজনে দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভিকে হস্তক্ষেপ করতে ‘পরামর্শ’ দিয়েছে তিন বিচারপতির এই বেঞ্চ।এই রায় হামজার বাবা তথা পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের কাছে বড় ধাক্কা। পিএমএল (এন)-এর প্রধান সহযোগী ‘পাকিস্তান পিললস পার্টি’ (পিপিপি)-র প্রধান তথা প্রাক্তন পাক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিও এর ফলে বড়সড় অস্বস্তিতে পড়লেন বলে মনে করা হচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন