News71.com
 International
 14 Feb 16, 12:55 PM
 878           
 0
 14 Feb 16, 12:55 PM

সূর্যর সুরেই জোটের পক্ষে জোর সওয়াল সিপিএমের প্রায় গোটা রাজ্য কমিটির ।। আর ভুল করতে চায়না বাম শিবির

সূর্যর সুরেই জোটের পক্ষে জোর সওয়াল সিপিএমের প্রায় গোটা রাজ্য কমিটির ।। আর ভুল করতে চায়না বাম শিবির

কলকাতা সংবাদদাতা : সূর্যকান্ত মিশ্রের সুরে সুর মিলিয়ে জোটের পক্ষে জোরাল সওয়াল সিপিএমের প্রায় গোটা রাজ্য কমিটি ও রাজ্য নেতৃত্বের। প্রকাশ কারাটের উপর চাপ বাড়িয়ে সংখ্যাগরিষ্ঠ সদস্যের বার্তা, আরেকটা ঐতিহাসিক ভুল যেন না হয়। পশ্চিমবঙ্গ গোটা দেশে সিপিএমের মেরুদণ্ড। এই মেরুদণ্ড যেন ভেঙে না দেওয়া হয়।

সিপিএম রাজ্য কমিটির বৈঠকের প্রথম দিনেই কংগ্রেসের সঙ্গে জোটের পক্ষে সওয়াল করেছেন সূর্যকান্ত মিশ্র। বার্তা দিয়েছেন, ধর্মনিরপেক্ষ সমস্ত শক্তির সঙ্গে জোট বাধার জন্য সাধারণ মানুষের মধ্যে থেকে দাবি উঠেছে। যার মধ্যে কংগ্রেসও রয়েছে। আমরা যেন এর মধ্যে বাধা হয়ে না দাঁড়াই। না হলে ইতিহাস ক্ষমা করবে না।

সিপিএম রাজ্য সম্পাদকের সুরে সুর মিলিয়েই প্রায় গোটা রাজ্য কমিটি এবং রাজ্য নেতৃত্ব শুক্রবার জোটের পক্ষে সওয়াল করেন। প্রকাশ কারাটের সামনে একসুরে তাঁরা দাবি করেন, আরেকটা ঐতিহাসিক ভুল যেন না হয়। পশ্চিমবঙ্গ গোটে দেশে সিপিএমের মেরুদণ্ড। এই মেরুদণ্ড যেন ভেঙে না দেওয়া হয়।

জীবেশ সরকার, মানব মুখোপাধ্যায়, তাপস সিনহা, নারায়ণ বিশ্বাস, ঋতব্রত বন্দ্যোপাধ্যায় থেকে পলাশ দাস, তড়িৎ‍ তোপদার, নেপালদেব ভট্টাচার্যের মতো জোটের পক্ষে সওয়ালকারী নেতাদের মতে, ১৯৯৬ সালে জ্যোতি বসুকে প্রধানমন্ত্রী হতে না দেওয়া ছিল ভুল সিদ্ধান্ত। ২০০৪ সালে ইউপিএ-১ সরকারে যোগ না দেওয়াও ছিল আরেকটি ভুল। ২০০৮ সালে সেই ইউপিএ – ১ সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার এবং সোমনাথ চট্টোপাধ্যায়কে দল থেকে বহিষ্কার করাও ভুল হয়েছিল।

রাজনৈতিক মহলের একাংশের দাবি, এই সবক’টি ক্ষেত্রেই দলীয় সিদ্ধান্তের নেপথ্যে বড় ভূমিকা নিয়েছিল কারাট-লবি। সেই প্রকাশ কারাটের সামনেই এ দিন প্রায় গোটা রাজ্য কমিটি ও রাজ্য নেতৃত্ব জোটের পক্ষে সরব হলেন। প্রকাশ কারাটের উপর চাপ বাড়িয়ে বার্তা দিলেন, অতীতের ভুলের পুনরাবৃত্তি যেন আর না হয়। আরেকটা ঐতিহাসিক ভুল যেন না হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন