News71.com
 International
 30 Jun 16, 05:54 PM
 508           
 0
 30 Jun 16, 05:54 PM

আন্তর্জাতিক আইনের অগ্রগতিতে রাশিয়া ও চীনের যৌথ ঘোষণা

আন্তর্জাতিক আইনের অগ্রগতিতে রাশিয়া ও চীনের যৌথ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রধানমন্ত্রী শি জিনপিং সম্প্রতি বেইজিংয়ে এক বৈঠকে বসেন। বৈঠকে তারা আন্তর্জাতিক আইনের অগ্রগতির জন্য একটি যৌথ ঘোষণায় স্বাক্ষর করেন। ঘোষণায় দুই দেশ আন্তর্জাতিক আইনের মূল নীতির প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।

যৌথ ঘোষণায় বলা হয় জাতিসংঘের চার্টারে আন্তর্জাতিক আইনের মূলনীতি প্রতিফলিত হয়েছে। বিশ্বে শান্তি ও স্থিতিশীলতার জন্য প্রতিটি দেশ যাতে সার্বভৌম ক্ষমতা সমানভাবে ভোগ করতে পারে তা নিশ্চিত করা জরুরি। এই ঘোষণায় রাশিয়া ও চীন জোর দিয়ে বলেছে এক দেশকে অন্য দেশের ওপর সামরিক হস্তক্ষেপ থেকে বিরত থাকতে হবে। দেশ দুটি এক দেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্য দেশের হস্তক্ষেপের নিন্দা জানায়।

রাশিয়া এবং চীন বিশ্বাস করে কোনো দেশের সঙ্গে অন্য দেশের বিরোধ দেখা দিলে তা আন্তর্জাতিক আইন অনুসারে শান্তিপূর্ণ উপায়ে সমাধানের চেষ্টা করতে হবে। আন্তর্জাতিক আইন প্রয়োগের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন নীতি অবলম্বন না করে সকল দেশের জন্য একই নীতি অবলম্বন করা উচিত। রাশিয়া ও চীন সন্ত্রাসবাদের নিন্দা জানায়।

সন্ত্রাসবাদ মোকাবিলায় জাতিসংঘের চার্টার অনুযায়ী মিলিতভাবে পদক্ষেপ নিতে হবে। একটি দেশকে আন্তর্জাতিক আইনে নিজের সম্পদসহ অন্যান্য বিষয়ে যে স্বাধীনতা ও নিরাপত্তা দেওয়া হয়েছে তা অন্য দেশকে শ্রদ্ধার সঙ্গে দেখতে হবে। এগুলো ভঙ্গ করা স্বাধীন দেশসমূহের সার্বভৌমত্বকে অস্বীকার করা; যা বিশ্বে উত্তেজনা সৃষ্টি করে। রাশিয়া ও চীনের যৌথ ঘোষণায় সমুদ্র আইন নিয়ে ১৯৮২ সালে জাতিসংঘ যে নিয়মপত্র গঠন করেছে তা মেনে চলার ওপর গুরুত্বরোপ করা হয়। সবশেষে আন্তর্জাতিক আইন বজায় রাখতে রাশিয়া ও চীন এই দুটি দেশ একত্রে কাজ করবে বলে ঘোষণাপত্রে উল্লেখ করেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন