News71.com
 International
 29 Jun 16, 07:23 PM
 441           
 0
 29 Jun 16, 07:23 PM

তুরস্কের ইস্তানবুলে বিমানবন্দরে জঙ্গি হামলায় মৃত ৩৬ ও আহত প্রায় ১৪৭ জন

তুরস্কের ইস্তানবুলে বিমানবন্দরে জঙ্গি হামলায় মৃত ৩৬ ও আহত প্রায় ১৪৭ জন

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের ইস্তানবুলে কামাল আতাতুর্ক বিমানবন্দরে ভয়াবহ আত্মঘাতী জঙ্গি হানা। মৃত অন্তত ৩৬। জঙ্গি সংগঠন আইএস এই হামলা চালিয়েছে বলে মনে করা হচ্ছে।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জানিয়েছেন, এই ঘটনায় ৩৬ জনের মৃত্যু হয়েছে। বিচারমন্ত্রী বেকির বোজডাগ বলেছেন, হামলায় প্রায় ১৪৭ জন জখম হয়েছেন।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সরকারি আধিকারিকেরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন মৃতের সংখ্যা বেড়ে ৫০ হয়ে যেতে পারে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিন আত্মঘাতী জঙ্গি এই হামলা চালিয়েছে। প্রাথমিকভাবে অনুমান, আইএস-ই এই নৃশংস হামলার মূল চক্রী। তিনি বলেছেন, হামলাকারীরা ট্যাক্সিতে চেপে আসে। বিমানবন্দরের আন্তর্জাতিক টার্মিনালের কাছে নেমে প্রথমে গুলি চালায় তারা।

পরে বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দেয়। ঘটনায় চতুর্থ কোনও হামলাকারীর জড়িত থাকার সম্ভাবনাও খারিজ করছে না সরকার। হামলাকারীদের একজন পালিয়ে গিয়েছে কিনা, এই প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানিয়েছেন, এ রকম কোনও খবর নেই। তবে সবরকম সম্ভাবনাই খতিয়ে দেখা হচ্ছে।

হতাহতদের মধ্যে রয়েছে বেশ কয়েকজন বিদেশীও। প্রধানমন্ত্রী জানিয়েছেন, আহতদের অনেকের আঘাত তেমন মারাত্মক নয়। আবার অনেকেই গুরুতর জখম হয়েছেন।

তুরস্কের এক আধিকারিক জানিয়েছেন, আন্তর্জাতিক টার্মিনালের প্রবেশ পথের কাছে পুলিশ হামলাকারীদের লক্ষ্য করে গুলি চালায়। ওই সময় তারা বিস্ফোরণ ঘটায়। তৃতীয় জঙ্গি পার্কি-এর সামনে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়।জানা গেছে, জঙ্গিদের কেউই টার্মিনালের প্রবেশ পথ পেরিয়ে ভেতরে ঢুকতে পারেনি।

হামলার পরই বিমানবন্দরের আশেপাশের সমস্ত রাস্তা সিল করে দেওয়া হয়। বিস্ফোরণের পরই যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাঁরা বিমানবন্দর ছেড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। কেউ কেউ মাটিতেই বসে পড়েন। যাত্রীদের কেউ কেউ কান্নায় ভেঙে পড়েন।

২০১৬-য় তিন-তিনবার জঙ্গি হামলার সাক্ষী থেকেছে তুরস্ক। এবছরের ১২ জানুয়ারি ইস্তানবুলে আইএস জঙ্গিরা হামলা চালায়।

১০ জনের মৃত্যু হয়। দ্বিতীয় হামলাটি হয় ১৭ ফেব্রুয়ারি। রাজধানী আঙ্কারায় বিস্ফোরণে মৃত্যু হয় ২৮ জনের। জখম হন ৬১ জন। ১৩ মার্চ আঙ্কারায় গাড়ি বোমা বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। তৃতীয় হামলায় মৃত্যু হয় ৩২ জনের। জখম শতাধিক।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন