News71.com
 International
 29 Jun 16, 07:22 PM
 436           
 0
 29 Jun 16, 07:22 PM

পাকিস্তানকে একঘরে করার নীতি অবলম্বনের পরামর্শ দিলেন যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কুটনীতিক

পাকিস্তানকে একঘরে করার নীতি অবলম্বনের পরামর্শ দিলেন যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কুটনীতিক

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানকে “পুরোপুরি একঘরে” করার নীতি অবলম্বনের পরামর্শ দিলেন যুক্তরাষ্ট্রের সাবেক এক শীর্ষ কুটনীতিক। যাতে পাকিস্তান এই সংকেত পেয়ে যায় যে, তাদের দশাও উত্তর কোরিয়ার মতোই হতে যাচ্ছে, অর্থাৎ পাকিস্তান হতে যাচ্ছে “দ্বিতীয় উত্তর কোরিয়া”!

আফগান তালেবান ও হাক্কানি নেওটওয়ার্ককে সহায়তার মাধ্যমে আফগানিস্তানকে অস্থিতিশীল রাখার শাস্তি স্বরুপ এই পদক্ষেপ গ্রহণের কথা বলেছেন ওই কুটনীতিক। পাকিস্তানকে দেওয়া সকল মার্কিন সামরিক ও বেসামরকি সহায়তা বন্ধ করার পাশাপাশি আইএমএফ সম্প্রতি পাকিস্তানের জন্য যে অর্থ ছাড় করেছে তাও আটকে দেওয়ার কথা বলেন তিনি।

আইএমএফ সম্প্রতি পাকিস্তানকে নতুন করে আরো ৫০১ মিলিয়ন ডলারের ঋণ ছাড় করেছে। জামাল খালিলজাদ নামের ওই কুটনীতিক বুশ প্রশাসনের শীর্ষ মার্কিন কুটনীতিক ছিলেন। যুক্তরাষ্ট্রে ৯/১১-র হামলার পর আফগানিস্তান, পাকিস্তান ও ইরাকের ব্যাপারে মার্কিন পররাষ্ট্র নীতি প্রণয়নের সময় তিনি গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করেন।

জামাল খালিলজাদ মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে শীর্ষস্থানে পৌঁছা প্রথম মুসলিম আমেরিকান। জর্জ বুশের সময় তিনি জতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত ছিলেন। এছাড়া আফগানিস্তানেও তিনি মার্কিন রাষ্ট্রদূত হিসেব দায়িত্ব পালন করেছেন। আর ইরাকে মার্কিন কুটনীতিক মিশনের নেতৃত্বেও ছিলেন জামাল খালিলজাদ।

তিনি বলেন, “পাকিস্তান যদি আফগানিস্তান ইস্যুতে তাদের নীতি বদলাতে রাজি হয় তাহলেই শুধু যুক্তরাষ্ট্রের জন্য উচিৎ হবে পাকিস্তানের প্রতি সদয় হওয়া। কিন্তু আফগানিস্তানে পাকিস্তানের বৈরি নীতির আরো মাশুল আমাদেরকে গুনতে হবে।”

তিনি বলেন, “গত ১৫ বছর ধরেই আফগানিস্তান ইস্যুতে দ্বিচারী নীতি অবলম্বন করে আসছে পাকিস্তান। এ বিষয়ে পাকিস্তানকে আর কোনো ছাড় দেওয়া উচিৎ হবে না। আমার মতে, সবচেয়ে ভালো হবে যদি পাকিস্তানকে আন্তর্জাতিকভাবে একঘরে করার নীতি অবলম্বন করা হয়।” তিনি আরো বলেন, “পাকিস্তান সবসময়ই আফগানিস্তান ইস্যুতে দ্বিমুখী খেলা খেলে এসেছে।

দেশটি একদিকে যুক্তরাষ্ট্রকে আশ্বাস দেয় যে, সন্ত্রাসবাদ মোকাবেলা ও আফগানিস্তানকে স্থিতিশীল করতে তারা যুক্তরাষ্ট্রকে সহায়তার জন্য প্রস্তুত রয়েছে। কিন্তু অন্যদিকে, দেশটি আফগান তালেবান ও হাক্কানি নেটওয়ার্ককে সহযোগিতা করার মাধ্যমে এর উল্টো পরিস্থিতি বজায় রাখতেও কাজ করছে। আর এমন দ্বিচারীতাই পাকিস্তানের আফগানিস্তান নীতির মূল কথা।”

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন