News71.com
 International
 24 Aug 21, 01:45 PM
 220           
 0
 24 Aug 21, 01:45 PM

আমেরিকাকে চুড়ান্ত হুঁশিয়ারি তালিবানের॥আফগান ভূমি ছাড়তে হবে ৩১ অগস্টের মধ্যেই

আমেরিকাকে চুড়ান্ত হুঁশিয়ারি তালিবানের॥আফগান ভূমি ছাড়তে হবে ৩১ অগস্টের মধ্যেই

আন্তর্জাতিক ডেস্কঃ এবার মার্কিন সেনাকে আফগানিস্তান ছাড়ার হুমকি দিল তালিবান। মার্কিন প্রেসিডেন্ট যা বলেছিলেন, তাতে পরিষ্কার, আফগানিস্তান থেকে উদ্ধার-পর্ব সমাপ্ত না হওয়া পর্যন্ত সেখানে ঘাঁটি গেড়েই থাকবে মার্কিন সেনা। যা আবার একেবারেই পছন্দ নয় তালিবানের। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে তাই এ বার সরাসরি আমেরিকাকেই হুঁশিয়ারি দিলেন তালিবান নেতারা । চুক্তি মেনে ৩১ অগস্টের মধ্যে আমেরিকা সেনাকে ফিরে যেতে হবে বলে সোমবার জোর দাবি তোলে তারা। তালিবানের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে-- চুক্তি অনুযায়ী ৩১ অগস্টের মধ্যেই সেনা প্রত্যাহার সম্পূর্ণ না হলে তার পরিণতির জন্য আমেরিকাকে প্রস্তুত থাকবে হবে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, সে দেশের মাটিতে কার্যত বন্দি নাগরিকদের ফিরিয়ে আনার প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আফগানিস্তানের মাটি ছাড়বে না আমেরিকার সেনা । সে ক্ষেত্রে ৩১ অগস্টের সময়সীমার পরেও কাবুলে আমেরিকার সেনা থেকে যেতে পারে বলে একটা ইঙ্গিত ছিল তাঁর। বাইডেন বলেছিলেন, আমেরিকার একজন নাগরিকও যদি আফগানিস্তানে আটকে থাকেন, তাঁকে উদ্ধার না করা পর্যন্ত সরা হবে না। এই পরিস্থিতিতে সোমবার আমেরিকার সেনা প্রত্যাহারের জন্য তালিবানের তরফে চরম সময়সীমা বেঁধে দেওয়ার ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।


এক সপ্তাহ আগে তালিবান কাবুলের দখল নিলেও এখনও বিমানবন্দর চত্বর দখলে রেখেছে আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীই। সোমবার সকালে বিমানবন্দরে তালিবান এবং ন্যাটো (NATO) বাহিনীর গুলির লড়াইয়ের খবরও মিলেছে। সেখানে বিমান ধরতে ভিড় করা আফগান জনতা এবং ন্যাটো সেনার উপর তালিবান গুলি চালায় বলে অভিযোগ। আর সোমবারই তালিবান মুখপাত্র দোহা থেকে ভিডিও বার্তায় জানিয়েছেন, নির্ধারিত দিনের পরেও যদি মার্কিন সেনা থেকে যায় তার অর্থ অধিকার কায়েম করা। ফলে মার্কিন সেনাদের সরতেই হবে নির্ধারিত দিনের মধ্যে, এটাই চূড়ান্ত!

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন