News71.com
 International
 27 Jun 16, 10:32 PM
 431           
 0
 27 Jun 16, 10:32 PM

নাইজেরিয়ায় অপহৃত পাঁচ বিদেশি নির্মাণ কর্মীর এক সপ্তাহ পর মুক্তি

নাইজেরিয়ায় অপহৃত পাঁচ বিদেশি নির্মাণ কর্মীর এক সপ্তাহ পর মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ায় গত সপ্তাহে যে পাঁচ বিদেশি নির্মাণ কর্মী অপহৃত হয়েছে তারা মুক্তি পেয়েছে। কর্মকর্তারা সোমবার এ কথা জানান। পাঁচ বিদেশি নির্মাণ কর্মীর সঙ্গে তাদের দুই নাইজেরিয়ান সহকর্মীও রয়েছে। তাদের গাড়িতে হামলায় চালক নিহত হওয়ার পর তাদেরকে অপহরণ করা হয়। এদের মধ্যে দু’জন ওই হামলায় মারাত্মক আহত হয়।

ক্রস রিভার রাজ্যের পুলিশ কমিশনার জিমোহ ওজি-ওবেহ সাংবাদিকদের বলেন, মুক্তি পাওয়া এসব লোকের মধ্যে অস্ট্রেলিয়ার তিনজন, নিউজিল্যান্ডের একজন, দক্ষিণ আফ্রিকার একজন নাগরিক রয়েছেন। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

তারা অস্ট্রেলিয়ার মাইনিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানি ম্যাক মাহোনের কর্মী। কোম্পানিটি এ রাজ্যে লাফার্জহোলসিম সিমেন্ট উৎপাদন করে থাকে।

এ রাজ্যের রাজধানী কালাবারের কাছে ক্রস রিভার জেলার আকপাবুয়োয় বুধবার সকালে দুই নাইজেরিয়ান সহকর্মীর সঙ্গে তারা অপহৃত হয়েছিল।

অস্ট্রেলিয়ার পার্থে এক সংবাদ সম্মেলনে ম্যাকমাহোন কোম্পানির প্রধান নির্বাহী সাই ভান দাইক বলেন, ‘ এ হামলার সময় আমাদের কর্মীরা নিরাপদ স্থানে থাকলেও দুর্ভাগ্যবশত: এদের পাঁচজন আহত হয়।’আবার এদের মধ্যে দু’জনের অবস্থা মারাত্মক। তবে তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে।

তিনি বলেন, তাদের সকলকে চিকিৎসা দেয়া হচ্ছে। নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলে বিশেষ করে তেল সমৃদ্ধ ডেল্টা অঞ্চলে মুক্তিপণ আদায়ের লক্ষ্যে দীর্ঘদিন ধরে অপহরণের ঘটনা ঘটছে। এ অঞ্চলের জন্য এটি বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। সেখানে অপরাধী চক্র নাইজেরিয়ার ধনাঢ্য নাগরিক ও বিদেশি কর্মীদের লক্ষ্য করে থাকে। এক্ষেত্রে সাধারণত: মুক্তিপণ পাওয়ার পর অধিকাংশকে ছেড়ে দেয়া হয়।

অস্ট্রেলিয়ার অপহৃত নাগরিক মার্ক গাবেডি ও জ্যাক কৌরানের পরিবার জানায়, এ সময় ‘অবিশ্বাস্য মানসিক চাপ’ সহ্য করতে হয়েছে। কৌরানের পরিবার এক বিবৃতিতে বলেন, ‘তারা মুক্তি পাওয়ায় এখন আমরা অনেক আনন্দিত।’

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন