News71.com
 International
 27 Jun 16, 10:14 PM
 428           
 0
 27 Jun 16, 10:14 PM

ভারতে যৌন নির্যাতন ও লাঞ্ছনার শিকার হওয়া মেয়েরা অনলাইনে অভিযোগ নথিভুক্ত করতে পারবে

ভারতে যৌন নির্যাতন ও লাঞ্ছনার শিকার হওয়া মেয়েরা অনলাইনে অভিযোগ নথিভুক্ত করতে পারবে

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে যে সব বাচ্চারা প্রতিদিন নীরবে স্কুলে, রাস্তাঘাটে বা বাড়িতে যৌন নির্যাতন ও লাঞ্ছনার শিকার হচ্ছে, তারা যাতে সহজে অনলাইনে তাদের অভিযোগ নথিভুক্ত করতে পারে তার জন্য কেন্দ্রীয় সরকার একটি উদ্যোগ নিয়েছে।

ভারতের মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, তারা অনলাইনে একটি ‘ই-ড্রপবক্সে’র সুবিধা চালু করছে, যেখানে এই বাচ্চারা খুব সহজে তাদের পরিচয় গোপন রেখে অভিযোগ জানাতে পারবে।

এই অনলাইন ফেসিলিটি-তে এমনভাবে সহজ ভাষা, ছবি ও আইকন ব্যবহার করা হয়েছে যাতে বয়সে খুব ছোট বাচ্চারাও এই ই-ড্রপবক্স ব্যবহার করতে পারবে। ছবিতে ক্লিক করেই বোঝাতে পারবে তার ওপর কী ধরনের অত্যাচার হয়েছে বা হচ্ছে। এই পরিকল্পনার বিস্তারিত ঘোষণা করে ভারতের মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী বলেছেন, ‘শিশু নির্যাতন পুরোপুরি বন্ধ করার জন্য ও শিশুদের ঘিরে লক্ষ্মণরেখাটা আরও প্রসারিত করতেই এই উদ্যোগ!’

ভারতে যে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস (এনসিপিসিআর) নামে সরকারি সংস্থা রয়েছে, তাদের ওয়েবসাইটেই এই ই-ড্রপবক্সটি হোস্ট করা হবে। কমিশনই এখন এর আইকনগুলো ও রেসপন্স সিস্টেমটির নকশা প্রস্তুত করছে, যার কাজ এখন প্রায় শেষ পর্যায়ে।

এই পুরো পরিকল্পনাটি নেওয়া হয়েছে দিল্লি পুলিশের প্রকল্প ‘অপারেশন নির্ভীক’ থেকে – যেখানে পুলিশের পক্ষ থেকে রাজধানীর বিভিন্ন স্কুলে অভিযোগ জমা করার বাক্স বসানো হয়েছিল। বহু ছাত্রী সেই সব বাক্সে নিজেদের পরিচয় গোপন রেখে তাদের ওপর হওয়া নির্যাতনের অভিযোগ জমা দিয়েছিল – তার অনেকগুলো থেকেই পরে এফআইআর দায়ের করা হয়েছিল।

এই অপারেশন নির্ভীক থেকেই সামনে এসেছিল দিল্লিতেই কত শিশু বা কিশোরী প্রতিদিন বাড়িতে বা স্কুলে নির্যাতিত হচ্ছে – কিন্তু তা নিয়ে তারা মুখ খোলার সাহস পাচ্ছে না।এখন সেই প্রকল্পটিই পুরো দেশের জন্য চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার – তবে সেটা হবে অনলাইনের আকারে, অভিযোগও জমা পড়বে ই-ড্রপবক্সে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন