News71.com
 International
 07 Jun 16, 12:17 PM
 531           
 0
 07 Jun 16, 12:17 PM

উত্তর কোরিয়ায় ফের পারমাণবিক কেন্দ্র চালু ।।

উত্তর কোরিয়ায় ফের পারমাণবিক কেন্দ্র চালু ।।

আন্তর্জাতিক ডেস্কঃ উত্তর কোরিয়ায় ইয়ংবায়ন পারমাণবিক কেন্দ্রে আবার চালু করা হয়েছে বলে ধারণা করছে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি এজেন্সি। উত্তর কোরিয়া পারমাণবিক বোমা কার্যক্রমকে সামনে নিয়ে যেতে কর্তৃপক্ষ ওই কেন্দ্রে নতুন করে প্লুটনিয়াম সমৃদ্ধকরণ করছে।

গত ২০০৭ সালে এই রিঅ্যাক্টরটি বন্ধ ঘোষণা করে পিয়ংইয়ং। কিন্তু গত বছর নতুন এক ঘোষণায় জানানো হয় তারা এর কার্যক্রম ফের শুরু করবে। এর মধ্যেই দেশটি চতুর্থবারের মতো পারমাণবিক বোমার পরীক্ষা চালিয়েছে। বারবার পারমাণবিক বোমার পরীক্ষা চালিয়ে দেশটি আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করছে এবং জাতিসংঘসহ পরাশক্তি দেশগুলোকে উস্কানি দিয়ে যাচ্ছে। ২০০৯ সালের পর থেকে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি এজেন্সি উত্তর কোরিয়ায় নিষিদ্ধ হয়। তাই বর্তমানে সংস্থাটি স্যাটেলাইট ছবির ওপর নির্ভর করে তথ্য সংগ্রহ করছে ।

সংস্থাটির প্রধান ইউকিয়া আমানো বলেছেন, ৫ মেগাওয়াটের রিঅ্যাক্টরটি চালু, পরমাণু সমৃদ্ধি ব্যবস্থাটি বর্ধিতকরণ, ফের পরীক্ষণের কার্যক্রম শুরু করা হয়েছে। পরমাণু কেন্দ্রের আশপাশে গাড়ি চলতে দেখা গেছে। গরম পানি ঠান্ডা করার কার্যক্রম নির্দেশ করে কুলিং অপারেশন চালু হয়েছে সেখানে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন