News71.com
 International
 07 Jun 16, 11:27 AM
 629           
 0
 07 Jun 16, 11:27 AM

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর ইতিহাসে সর্ববৃহৎ যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে ৩১ হাজার সেনা...

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর ইতিহাসে সর্ববৃহৎ যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে ৩১ হাজার সেনা...

আন্তর্জাতিক ডেস্ক: ন্যাটোর ইতিহাসে সবচাইতে বড় এই যৌথ সামরিক মহড়ায় ৩১ হাজারেরো বেশি সেনা অংশ নিচ্ছে। মার্কিন, ব্রিটিশ, পোলিশ ও অন্য ন্যাটোসদস্য দেশের সেনাদের অংশগ্রহণে পোল্যান্ডের সমুদ্র, স্থল ও আকাশপথে চলা এই সামগ্রিক মহড়ার নাম দেয়া হয়েছে এনাকন্ডা সিক্সটিন। ন্যাটো সম্মেলনের মাত্র সপ্তাহ খানেক আগে এই মহড়া শুরু হলো। পোল্যান্ড ও বাল্টিক দেশগুলোতে একটা উল্লেখযোগ্য সংখ্যক সেনা মোতায়েন করার ব্যাপারে এই সম্মেলন থেকে ন্যাটো নেতৃবৃন্দের সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। রাশিয়ার দিক থেকে সম্ভাব্য হুমকি নিয়ে উদ্বেগের পটভূমিতে চলছে এমন মহড়া।

পোল্যান্ড থেকে বিবিসির সংবাদদাতা জানাচ্ছেন, দুই বছর আগে ইউক্রেনের ক্রাইমিয়া নিয়ে রাশিয়া যে আক্রমণাত্মক অবস্থান নিয়েছিলো তার পটভূমিতে সেখানে শক্তির জানান দিয়ে সদস্য দেশগুলোকে আশ্বস্ত করার চেষ্টা বলে মনে হচ্ছে এই মহড়াকে। এমন শক্তির প্রদর্শনীতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, রাশিয়ার সীমান্তের এত কাছে ন্যাটো সেনারা অবস্থান নিলে সেটি তার দেশের নিরাপত্তার জন্য ঝুঁকি হিসেবে দেখা দেবে। লাভরভ বলেছেন, রাশিয়ার সীমান্তের কাছাকাছি নেটো যে সামরিক উপস্থিতি নিয়ে আসছে, অন্য দেশগুলোকেও যে ধরনের সেনা কার্যক্রমের আওতায় নিয়ে আসছে এই বিষয়টিকে রাশিয়া মোটেই ভালোভাবে দেখছে ।

দেশের নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাশিয়ার সার্বভৌম অধিকার ও শক্তি রয়েছে বলে লাভরভরও জোরালোভাবে জানান দিয়েছেন। এনাকন্ডা সিক্সটিন নামের এই সামরিক মহড়া শুরু হয়েছিল ২০০৬ সালে এবং প্রতি দুই বছর অন্তর এটি হয়ে থাকে। তবে এবারের নতুন বিষয় হলো, প্রচলিত যে সব হুমকি আছে, সেগুলোর পাশাপাশি সাইবার হামলার মতন নতুন ধরনের হুমকি মোকাবেলায় নেটো কতটা সমর্থ সেটি যাচাই করে নেয়া। প্রায় ১২ হাজার পোলিশ, ১৪ হাজার মার্কিন এবং ১ হাজার ব্রিটিশ সৈনিক এবারের মহড়ায় অংশ নিচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন