News71.com
 International
 06 Jun 16, 02:14 AM
 649           
 0
 06 Jun 16, 02:14 AM

ছাবাহার বন্দর চুক্তি প্রবল চাপে ফেলে দিয়েছে পাকিস্তানকে......

ছাবাহার বন্দর চুক্তি প্রবল চাপে ফেলে দিয়েছে পাকিস্তানকে......

দিল্লী সংবাদদাতা : ছাবাহার বন্দর চুক্তি প্রবল চাপে ফেলে দিয়েছে পাকিস্তানকে। ভারত, ইরান, আফগানিস্তান— এই নতুন অক্ষের হাতে কার্যত ঘেরাও হয়ে গিয়েছে পাকিস্তান। শুধু তাই নয়, চিন-পাকিস্তান যৌথ উদ্যোগে তৈরি গোয়াদর বন্দরের গুরুত্বও এক ধাক্কায় অনেক কমিয়ে দিয়েছে ভারতের ছাবাহার চুক্তি। ভারতের বিদেশনীতি ধীরে ধীরে গোটা বিশ্বের কাছ থেকে বিচ্ছিন্ন করে দিচ্ছে পাকিস্তানকে, এমনই আলোচনা শুরু হয়ে গিয়েছে পাকিস্তানের আমলা মহলে।

ইসলামাবাদ যে রীতিমতে আতঙ্কে, তা প্রকাশ পেয়েছে পাক সেনার দুই অবসরপ্রাপ্ত শীর্ষ কর্তার কথায়। শুধু সেনার শীর্ষ কর্তাই নন লেফটেন্যান্ট জেনারেল ইয়াসিন মালিক এবং লেফটেন্যান্ট জেনারেল নাদিম লোদি পাকিস্তানের বিদেশ সচিবও ছিলেন। পাকিস্তানের স্ট্র্যাটেজিক ভিশন ইনস্টিটিউট আয়োজিত সেমিনারে ‘জাতীয় নিরাপত্তা এবং দক্ষিণ এশিয়ার ভারসাম্য’ নিয়ে আলোচনায় ইয়াসিন মালিক এবং নাদিম লোদি ইরানের ছাবাহারে ভারতীয় বন্দর নিয়ে ঘোর আশঙ্কা প্রকাশ করেছেন। এই দুই অবসরপ্রাপ্ত পাক আমলাই নিজেদের ভাষণে খুব স্পষ্ট করে বলেছেন, ছাবাহারের বন্দর এবং ভারত-ইরান-আফগানিস্তান ঘনিষ্ঠতা পাকিস্তানের জাতীয় নিরাপত্তার পক্ষে একটি প্রত্যক্ষ বিপদ।

উল্লেখ্য ছাবাহারে ভারত বন্দর তৈরি করায় মধ্য এশিয়ার সব দেশ এবং তেল সমৃদ্ধ দেশগুলিতে পৌঁছনোর জন্য গোটা বিশ্বের সামনে নতুন পথ খুলে যাচ্ছে। পাকিস্তান এবং চিন এর আগে ভেবেছিল, পাকিস্তানের গোয়াদর বন্দরই গোটা বিশ্বের কাছে অপরিহার্য হয়ে উঠবে। কিন্তু ছাবাহার চুক্তি সে পরিকল্পনা ভেস্তে দিয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন